আজ শনিবার, ১৮ আগষ্ট ২০১৮ ইং, ০৩ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ



স্কুল-কলেজ কমিটিতে নির্বাচনের নির্দেশ

Published on 31 July 2016 | 10: 31 am

বেসরকারি স্কুল-কলেজে নির্বাচিত পরিচালনা পর্ষদকে দায়িত্ব দিতে ৩০ দিনের মধ্যে অ্যাডহক কমিটি করে নির্বাচন করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ ছাড়া যেসব প্রতিষ্ঠানে বিশেষ কমিটি আছে সেখানেও ৬০ দিনের মধ্যে নির্বাচন দিতে বলা হয়েছে।
এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে দেওয়া রুলের শুনানি করে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ গত ১ জুন এই রায় দেন, যার পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয় রোববার।

রিট আবেদনকারী আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ বলেন, পূর্ণাঙ্গ রায়ে হাইকোর্ট ১২ দফা নির্দেশনা দিয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য নির্দেশনাগুলো হলো- দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পর্যদে সংসদ সদস্যদের সভাপতি পদ বাতিল।

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের বিশেষ কমিটি বাতিল। আইন থেকে বিশেষ কমিটি গঠনের ৫০ ধারা বাতিল। সংশ্লিষ্ট সব আইন ৬০ দিনের মধ্যে সংশোধন করতে বলা হয়েছে শিক্ষাসচিব, আইনসচিব ও ঢাকা বোর্ডকে।

সব শিক্ষাপ্রতিষ্ঠানে ৩০ দিনের মধ্যে অ্যাডহক কমিটি করে নির্বাচনের ব্যবস্থা করতে হবে। নির্বাচনের মাধ্যমে পরিচালনা পর্ষদের সভাপতি ঠিক করার বিধান তৈরি করতে হবে।

এর আগে একটি রিট আবেদনের শুনানি নিয়ে গত ১ জুন বেসরকারি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা ২০০৯ এর ৫ (২) এবং ৫০ ধারাকে বাতিল করে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ ওই রায় দেন।

এর মধ্যে ৫ ধারা হচ্ছে এমপিদের সভাপতি পদ ও ৫০ ধারা হচ্ছে বিশেষ কমিটি গঠন নিয়ে। আদালত দুটি ধারাই বাতিল ও সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করেন।

 

 


এখানে খুজুন


আরও পড়ুন