আজ শনিবার, ১৮ আগষ্ট ২০১৮ ইং, ০৩ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ



অভিবাসীদের জন্য ‘নাগরিকত্বের পথ তৈরি’র প্রতিশ্রুতি হিলারির

Published on 30 July 2016 | 7: 42 am

চলতি বছর অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন নির্বাচিত হলে দেশটির অনিবন্ধিত অভিবাসীদের জন্য ‘নাগরিকত্বের পথ তৈরি’র প্রতিশ্রুতি দিয়েছেন।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া শহরে ডেমোক্রেটিক দলের সম্মেলনে আনুষ্ঠানিক মনোনয়ন গ্রহণের পর হিলারি এ প্রতিশ্রুতি দেন।

বিবিসির খবরে বলা হয়, গত সোমবার ফিলাডেলফিয়া শহরের ওয়েলস ফার্গো সেন্টারে শুরু হয় ডেমোক্রেটিক দলের চার দিনব্যাপী জাতীয় সম্মেলন। গতকাল বৃহস্পতিবার ছিল সম্মেলনের চতুর্থ ও শেষ দিন। এই দিন সম্মেলনের অনুষ্ঠানিক বক্তব্য দেন হিলারি ক্লিনটন।

হিলারি ক্লিনটন তাঁর ভাষণে দেওয়া প্রতিশ্রুতিতে কর্মক্ষেত্র তৈরি এবং সর্বনিম্ন আয়ের জাতীয় সীমা বাড়ানোর কথা বলেন। এ ছাড়া মার্কিন জনগণের ভোটাধিকার রক্ষা এবং নির্বাচনী প্রচারে তহবিল সংগ্রহের বিষয়েও সংস্কার আনার কথা জানান তিনি।

জলবায়ু পরিবর্তনের কথা উল্লেখ করে হিলারি বলেন, পরিচ্ছন্ন জ্বালানি নীতির মাধ্যমে এর মোকাবিলা করা হবে।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম আলোচিত বিষয় অস্ত্র নিয়ন্ত্রণ আইনেও সংশোধন আনার প্রতিশ্রুতি দেন হিলারি ক্লিনটন। একই সঙ্গে বিচারিক পদ্ধতির সংস্কারের কথা বলেন তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতির স্বার্থে ‘বৈষম্যমূলক বাণিজ্যিক চুক্তি’ বাতিল এবং দেশীয় উৎপাদকদের প্রয়োজনীয় সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন হিলারি ক্লিনটন। আর বরাবরের মতোই নাগরিক অধিকার, নারী অধিকার, পুরুষ অধিকার এবং সমকামী সম্প্রদায়ের অধিকার নিশ্চিতের প্রতিশ্রুতি দিয়েছেন হিলারি ক্লিনটন।

ঘটনাবহুল ডেমোক্রেটিক দলের সম্মেলনের শেষ দিনে বক্তৃতা করেন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও হিলারি ক্লিনটনের একমাত্র সন্তান চেলসি ক্লিনটন। তাঁরই আহ্বানে মঞ্চে এসে বক্তৃতা করেন হিলারি।

এর আগে বুধবার তৃতীয় দিনের সম্মেলনে বক্তৃতা করেন বারাক ওবামা। ওই দিনই হিলারি এবারের ডেমোক্রেটিক সম্মেলনে যোগ দেন। বারাক ওবামার সঙ্গে মঞ্চে যোগ দিয়ে চমকে দেন ডেমোক্রেটিক সম্মেলনের দর্শকদের।

গত মঙ্গলবার ডেমোক্রেটিক সম্মেলনের দ্বিতীয় দিনে হিলারি ক্লিনটনকে আনুষ্ঠানিক মনোনয়ন দেওয়া হয়। ওই ভোট গণনার একপর্যায়ে বার্নি স্যান্ডার্স সব ভোট হিলারির পক্ষে দেওয়ার আহ্বান জানান। এরই মধ্য দিয়ে আনুষ্ঠানিক মনোনয়ন নিশ্চিত হয় হিলারির। একই দিন সম্মেলনে বক্তৃতা করেন বিল ক্লিনটন।

এর আগে গত সোমবার ডেমোক্রেটিক সম্মেলনের শুরুতে বার্নি স্যান্ডার্সের সমর্থকদের কর্মকাণ্ড বেশ চোখে পড়ে। তবে মঞ্চে উঠে হিলারির পক্ষে সমর্থন চেয়ে সমর্থকদের আশাহত করেন বার্নি।


এখানে খুজুন


আরও পড়ুন