আজ বৃহঃপতিবার, ১৯ জুলাই ২০১৮ ইং, ০৪ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি বরখাস্ত

Published on 19 July 2016 | 2: 53 am

গোয়েন্দা পুলিশের আটকের পর রিমান্ডে থাকা নর্থ সাউথ  বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রো-ভিসি অধ্যাপক এসএম গিয়াস উদ্দিন আহসানকে সাময়িক বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সোমবার সন্ধ্যায় উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. আতিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যাপক এসএম গিয়াস উদ্দিন আহসানকে জঙ্গিদের সহযোগিতার অভিযোগে শনিবার সন্ধ্যায় আটক করে মহানগর গোয়েন্দা পুলিশ। রোববার আদালত তার ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পরিচয়পত্র ছাড়া বসুন্ধরা আবাসিক এলাকার ৬ নম্বর রোডের ফ্ল্যাট নম্বর এ-৬ ভাড়া দেওয়ার কারণে তাকে গ্রেফতার করা হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, গুলশানের হামলাকারীরা এই বাড়িতেই ভাড়া থাকত। এই বাড়ির মালিক গিয়াস উদ্দিন হলেও বাসা দেখাশোনা করত তার ভাগ্নে আলম। তাকেও এ ঘটনায় গ্রেফতার করে রিমান্ডে নেওয়া হয়েছে।

পুলিশ জানিয়েছে, ওই বাসায় এক অভিযানে বালু ভর্তি ককটেল, পরিধেয় বস্ত্র ও গ্রেনেড উদ্ধার করা হয়েছে। ১ জুলাই রাত নয়টার দিকে হলি আর্টিসান রেস্টুরেন্টে অন্তত ২০ জনকে হত্যা করে সন্ত্রাসীরা। এ সময় সন্ত্রাসী-পুলিশ গুলি বিনিময়ের ঘটনা ঘটে। গোলাগুলির ওই ঘটনায় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার রবিউল ইসলাম ও বনানী থানার অফিসার ইনচার্জ (ওসি) সালাহউদ্দিন নিহত হন।

পরদিন ২ জুলাই সেনাবাহিনীর নেতৃত্বে ‘অপারেশন থান্ডারবোল্ট’নামে বিমান, নৌ বাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশের সমন্বিত অভিযান চালানো হয়। সারা রাত অবস্থানের পর সকাল ৭টা ৪০ মিনিটে শুরু হওয়া কমান্ডো অভিযানে ১২-১৩ মিনিটের মধ্যে সন্ত্রাসীদের নির্মূল করে টার্গেট এলাকায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা হয়। সকাল সাড়ে ৮টায় অভিযানের সফল সমাপ্তি ঘোষণা করা হয়।

এদিকে ঘটনার পর ইসলামিক স্টেট (আইএস) গুলশানের হামলার দায় স্বীকার করেছে বলে জানায় যুক্তরাষ্ট্রভিত্তিক সাইট ইন্টেলিজেন্স গ্রুপ।


এখানে খুজুন


আরও পড়ুন