আজ বুধবার, ২৩ মে ২০১৮ ইং, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ



কোকিলের ডাক মনে করিয়ে দিত আমার রাংগামাটির কথা

Published on 17 July 2016 | 10: 58 am

:: বিপুল ইসলাম ::
কিছু লিখব!!!!! কত কিছু জানা ছিল!!! হ্যা,,,মুম্বাইয়ের অভিজ্ঞতা,, আমার প্রিয় জন্মভুমিতে এসে সব ভুলে গেলাম।
ও আমার প্রিয় বাংলাদেশ,,,, তুমি মায়ার বাঁধনে জড়িয়েছ,,, তোমার বিশাল আকাশ আমাকে ছায়া দেয়, সবুজ গাছপালা আমাকে মুগ্ধ করে।চারিদিকের কোলাহল আমার প্রান জুড়িয়ে যায়, সাগরের ঢেউ মনে করিয়ে দেয় আমার চঞ্চলা কিশোরী জীবন।
আমার দেখা মুম্বাই নিয়ে অনেক কিছু লিখেছিলাম। হ্যা,,, মন কাড়েনি সে সব কৃত্রিম লেবাস। মুম্বাইয়ের মানুষ গুলো দেশ প্রেমিক এটা আমার বিশ্বাস, ওরা প্রয়োজনে নিজে কষ্ট করবে তবুও দেশের ক্ষতি করবেনা। কোন ঝগড়া বিবাদ দেখিনি প্রায় চার মাসে। আবার খুব বেশী বন্ধুত্ব ও দেখিনি। রোবটের মত মানুষ গুলো, ওরা ছোট ছোট বাসা নিয়ে একি রুমে থাকে, অপচয় করেনা, ওরা বিদেশি দের খুব ছোট করে দেখে, এদের ভালবাসা বলতে দেখিনি, আমাদের প্রতিবেশীদের মাঝে যেমন প্রিতি আছে তাদের মাঝে তা নেই, খুব সামান্য বাজার করে ওরা।
কখনও দেখিনি এক্সিডেন্ট, পকেটমার, ঝগড়া, ট্রাফিক জ্যাম, কারেন্ট যাওয়া। নির্বাচনের সময় দেখেছি শান্তি র‍্যালী। কোন মিছিল দেখিনি, দেখিনি পোষ্টার। মোদীর ছবি দেখেছি শুধু দুই এয়ারপোর্ট আর রেল ষ্টেশনে।
কোন ডাক্তারের সাইনবোর্ড দেখিনি, গুটিকয়েক ফার্মেসি, তাও ফার্মাসিস্ট আছে, প্রেসক্রিপশন ছাড়া এরা মেডিসিন দেয়না। সরকারী হাসপাতাল গুলো সঠিক চিকিৎসা ও মেডিসিন দেয়। তাই ওদের প্রয়োজন হয়না ডাক্তারের। এরা মেলামাইন প্লাস্টিক এর জিনিস বর্জন করেছে।
জীবন থেমে থাকেনা,
কতযে কষ্ট ছিল,,
কোকিলের ডাক মনে করিয়ে দিত আমার রাংগামাটির কথা,
গ্রাম ছাড়া এই রাংগামাটির পথ আমার মন ভুলায় রে,,,,,,,,,,
[দীর্ঘ প্রায় চার মাস স্বামীর চিকিৎসার জন্য ভারতে অবস্থান করেছেন লেখিকা। স্বামীর সেবার পাশাপাশি ভারতের বিভিন্ন এলাকা ভ্রমণের অভিজ্ঞতার উপর ধারাবাহিক লিখবেন তিনি। সোনালী নিউজের পাঠকদের জন্য আজ  দ্বিতীয় পর্ব প্রকাশ করা হল।]


Advertisement

আরও পড়ুন