আজ বৃহঃপতিবার, ২৪ মে ২০১৮ ইং, ১০ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ



⚫সন্দ্বীপের বড় মানুষরা⚫ যদি কিছু মনে না করেন⚫

Published on 11 July 2016 | 8: 01 pm

:: এ কে এম শামসুজ্জামান ভূইয়া ::

মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন সন্দ্বীপের অনেকেই আছেন রথী মহারথী শিক্ষায় বিত্তে প্রবল।
শিল্প প্রতিষ্ঠান ও বড় গ্রুপ অব ইন্ড্রাষ্ট্রিজ’র মালিক, সরকারী বড় আমলা এবং বড় কর্পোরেট প্রতিষ্ঠানের শীর্ষ ব্যাক্তি ।।।
ব্যবসায়ীক সংগঠনের বড় পদের অধিকারী ।।। কিন্তু সন্দ্বীপের নব প্রজম্মের শিক্ষিত বেকারদের কাছে তারা অবদানহীন হীনমন্যের মানুষ।।
সন্দ্বীপের অনেক ছেলেমেয়ে টিউশন করে লজিং থেকে কষ্ট স্বীকার করে উচ্চ শিক্ষিত হয়ে আজ বেকার।।। নিজের নাম আর সন্দ্বীপের সংগঠনগুলোর পদ লোভী ওই মহামানবরা চাইলেই সন্দ্বীপের এই শিক্ষিত বেকারদের কর্মসংস্থান করতে পারে।। যদি একটু উদার মনমানসিকতা বা নিজ অঞ্চলের প্রতি মানবিকতায় বিচার করলেও এই বেকার তরুন ছেলে মেয়েদের ডাল-ভাতের সংস্থান হত।। অন্তত জীবনের শেষাহ্নে এসে আত্মতৃপ্তি পেত যে ওনার দ্বারা অনেকেই ডালভাতের সংস্থান পেয়েছেন।।
একটু হ্যালো করে বা নিজ প্রতিষ্ঠানেও চেষ্টা করলেই পারেন।।
এমনও দেখছি মিসেসকে নারীনেত্রী করছেন সেই নেত্রী অনুষ্ঠানে সদর্পে অনেককে শিক্ষায় বৃত্তি দিবেন ঘোষনা দেওয়ার পর নীরব । লোক দেখানো সামান্য কিছু দিয়ে বাহবা না কুড়িয়ে কর্মের সংস্থান করে দিন । আপনার মান আরো বাড়বে ।।। মৃত্যুর পরও তা সদকা হিসেব সওয়াব পেতে থাকবেন।।।
এমন অনেক গ্রুপের এমডি আছেন যিনি নিজেই নিজ প্রতিষ্ঠান থেকে ষাট সত্ত্বর হাজার টাকা সম্মাণী গ্রহণ করেন। কিন্তু সেখানে ওনার প্রতিষ্ঠানের একজন উচ্চ শিক্ষিত হয়তবা তার থেকেও শিক্ষিত সন্দ্বীপের কর্মজীবিকে মাত্র আট, দশ হাজার টাকা মাইনে দেন।।
এই বৈষম্য দিন দিন বাড়ছে।।।
শুধু স্বপ্ন দেখি সন্দ্বীপের এই বড় মানুষদের মনের বৈষম্য বিদুরিত হয়ে উদার আর সন্দ্বীপের উন্নয়নে সচেষ্ট হবেন ।। সন্দ্বীপের শিক্ষিত বেকারদের কর্ম সংস্থানে উনারা নিজেদের উদ্যোগী করবেন ।।
আর আমাদের এই প্রজম্মের কাছে শ্রদ্ধার আসনে মর্যাদায় স্মরিত হবেন।।
অন্যথায় আমরাও আপনাদের লোক দেখানো সমাজ সেবাকে হীন মন্যতার পরিচয় ধরে নিব।।।
ধনের মত আপনাদের মনও বড় হোক।।।।


Advertisement

আরও পড়ুন