জাকির নায়েককে দ্রুত গ্রেফতার দাবি

ভারতের বিতর্কিত ইসলামী চিন্তাবিদ ও বক্তা জাকির নায়েককে গ্রেফতারের দাবি জানিয়েছেন দেশটির উত্তর প্রদেশের মুসলিম নেতারা। খবর টাইমস অব ইন্ডিয়ার।

বৃহস্পতিবার রাজ্যের বিভিন্ন ঈদগাহে দেয়া বক্তৃতায় মুসলিম নেতারা তার বিরুদ্ধে ‘সন্ত্রাসবাদে উস্কানি’ দেয়ার অভিযোগ আনেন।

একইসঙ্গে জাকির নায়েকের বক্তব্য প্রচার করা ‘পিস টিভি’ নিষিদ্ধের দাবি জানানো হয়েছে।

ঢাকার গুলশানে হামলার সঙ্গে জড়িতদের মধ্যে দু’জন জঙ্গি জাকির নায়েকের বক্তব্যে প্রভাবিত ছিলেন বলে জানানো হয়।

এরপর ভারতের কেন্দ্রীয় সরকার তার বক্তব্য খতিয়ে দেখার ঘোষণা দিয়েছে।

আরবি ভাষাভাষীদের বাইরে ইসলাম প্রচারকারীদের মধ্যে অন্যতম আলোচিত বক্তা জাকির নায়েক।

উত্তর প্রদেশের বারেলি অঞ্চলের ইমাম মওলানা শাহাবুদ্দিন রেজভি বলেন, ‘ঢাকার ক্যাফেতে হামলাকারীরা জাকির নায়েকের অনুসারী ছিল; তার বক্তব্য সন্ত্রাসীদের সহযোগিতা করছে, মুসলমানদের উগ্র হতে অনুপ্রেরণা দিচ্ছে।’

তিনি জাকির নায়েককে দ্রুত গ্রেফতার এবং তার পিস টিভি অবিলম্বে নিষিদ্ধের দাবি জানান।

বারেলি শহরের মুসলমান বিচারক (কাজী) মওলানা আসজাদ রাজা খানও বিতর্কিত বক্তা জাকির নায়েকের ‘ঘৃণা ছড়ানো বক্তব্য’ প্রকাশে নিষেধাজ্ঞা চেয়েছেন।

তিনি বলেন, ‘জাকির নায়েকের বক্তব্য ইসলাম ও ভারতের সংস্কৃতিবিরোধী। এজন্যই ২০০৮ সালে কেন্দ্রীয় এলাহাবাদ, কানপুর ও লখনৌতে তার অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছিল।’

দেশটির কেন্দ্রীয় তথ্যমন্ত্রী এম ভেঙ্কাইয়া নাইডু বৃহস্পতিবার দিল্লিতে সাংবাদিকদের বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয় জাকির নায়েকের বক্তব্য খতিয়ে দেখবে। সেগুলো পর্যালোচনার পর তার বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে।’

তিনি বলেন, ‘গণমাধ্যমে তার বক্তব্য যেভাবে এসেছে তা খুবই আপত্তিকর।’

একইদিন মহারাষ্ট্র সরকার জাকির নায়েকের বক্তব্য, সোশ্যাল মিডিয়ায় তার অ্যাকাউন্টগুলোর কার্যক্রম ও অর্থের যোগান তদন্তের ঘোষণা দেয়।

এদিকে দক্ষিণ মুম্বাইয়ের ডোনগ্রি এলাকায় জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের বাইরে নিরাপত্তা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে।

অনাকাঙ্ক্ষিত যে কোনো ঘটনা এড়ানোর জন্য এই ব্যবস্থা নেয়া হয়েছে।

ভারতের মহারাষ্ট্রে জন্ম নেয়া জাকির আবদুল করিম নায়েক পেশায় চিকিৎসক। ৫০ বছর বয়সী এই বক্তা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট। পিস টিভি ওই ফাউন্ডেশনেরই প্রতিষ্ঠান।

শাহাদাৎ আশরাফ শাহাদাৎ আশরাফ

Leave a Reply

Top
%d bloggers like this:
Web Design BangladeshBangladesh Online Market