সন্দ্বীপ উপজেলাস্থ হাট বাজার গুলোর বেহাল অবস্থা

নিজস্ব প্রতিবেদক :: সোনালী নিউজ ::

সন্দ্বীপ উপজেলার হাট বাজার গুলোর অবস্থা খুরই করুণ। স্বাধীনতার দীর্ঘ ৪৫ বছর অতিবাহিত হওয়ার পরও পুরোনো ও ঐতিহ্যবাহী হাট বাজার গুলোর অবকাঠামোগত তেমন কোন উন্নয়ন আজ অবধি হয়ে উঠেনি। অব্যবস্থাপনা, ভগ্ন রাস্তা, অপরিকল্পিত দোকানপাট, স্যানিটেশন সুবিধার অভাব, ড্রেনেজ সমস্যা, ডাস্টবিন সমস্যা, পর্যাপ্ত বিদ্যুৎ সমস্যাসহ নানাবিধ কারণে হাট বাজার গুলো জনগণের দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে ধোপারহাট, শিবেরহাট, চৌধুরী বাজার, আলিমিয়ার বাজার, সেনেরহাট,তালতলী বাজার, পেলিশ্যার বাজার, বাংলাবাজার, গুপ্তছড়া বাজার, নাজিরহাট, হকসাহেবের বাজার, আকবরহাট, বাণীরহাট- সহ আরও কয়েকটি ছোট ছোট হাট বাজারের অবকাঠামো ভেঙ্গে পড়েছে।

অনেক গুলো বাজার জায়গা সংকুলান না হওয়াতে রাস্তার উপর বসে তাদের মধ্যে তালতলী বাজার, আলিমিয়ার বাজার ও গুপ্তছড়া বাজার অন্যতম। এতে করে পথচারীদের চলাচলে দারুণ বিঘ্ন ঘটে। অধিকাংশ হাট বাজারে ফুটপাত নেই বললে চলে। ফলে দোকানের ভেতর দিয়েই চলাচল করতে হয় বাজারীদের।

এসব হাট বাজারের রাস্তা গুলো একেবারেই সরু। বৃষ্টির মৌসুমে এসব বাজারে সওদা করতে আসা লোকজনের পথ চলাই অসম্ভব হয়ে পড়ে। রাস্তার কাদা ও জলে হাটুরে এবং বাজারীদের পোষাক ভিজে একাকার হয়ে যায়। বাজারের এবরো থেবড়ো রাস্তা গুলোতে সৃষ্ট গর্তে হোঁচট খেয়ে দূর্ঘটনার শিকার হতে হচ্ছে অনেক পথচারী ও বাজারীদের। অধিকাংশ বাজারে নেই ড্রেনেজ ব্যবস্থা। সামান্য বৃষ্টিতে বাজারে জমে যায় পানি। এ পানি আটকে থাকে কয়েক দিন। এমতাবস্তায় দোকানী, ক্রেতা, বিক্রেতাদের ভোগান্তির অন্ত থাকেনা।

বাজার গুলোতে পর্যাপ্ত বিদ্যুৎ সমস্যা খুব বেশী প্রকট। নেই অনেক গুলো হাট বাজারে নৈশ প্রহরী ও কার্যকর হাট বাজার পরিচালনা কমিটি । চুরি ডাকাতির ঘটনা প্রায় নিত্য নৈমিত্তিক ব্যাপার। অনেক গুলো হাট বাজারে নেই কোন পাবলিক টয়লেট, যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা হয়। নেই কোন ডাস্টবিনের ব্যবস্থা। হাট বাজার গুলোর রাস্তার পাশে ময়লার স্তুপ দেখে মনে হয় ডাস্টবিন।

অভিজ্ঞ মহল মন্তব্য করেন, এলাকাবাসী সচেতন হলে এবং স্থানীয় জনপ্রতিগণ সমস্যা গুলো চিহ্নিত করে সমাধানে আগ্রহী হলে দ্রুত সমস্যা গুলো সমাধান করা সম্ভব।

শাহাদাৎ আশরাফ শাহাদাৎ আশরাফ

Leave a Reply

Top
%d bloggers like this:
Web Design BangladeshBangladesh Online Market