আজ বৃহঃপতিবার, ১৬ আগষ্ট ২০১৮ ইং, ০১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ



সন্দ্বীপের কল্যাণে অনলাইন নিউজ আইডির ভূমিকা ও একটি পর্যালোচনা

Published on 22 June 2016 | 6: 37 pm

আবদুর রহিম রাহাত

একবিংশ শতাব্দীর আবিষ্কার গুলোর মধ্যে বিস্ময়কর এক আবিষ্কারের নাম নাম তথ্য-প্রযুক্তি। আর চলতি শতাব্দীর প্রথমার্ধে সবচেয়ে সাড়া জাগানো আবিষ্কারটি হলো ফেইসবুক।

২০০৪ সালের দিকে সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ফেইসবুক আবিষ্কার হলেও মূলত এটি জনপ্রিয়তা পায় ২০০৭ সালের পর থেকে। মাত্র অর্ধযুগের ব্যবধানে বিশ্বের বিভিন্ন দেশ কিংবা অঞ্চলে বিভিন্ন ভাবে এ প্রযুক্তিটি ব্যবহার করলেও আমাদের মাতৃভূমি সন্দ্বীপে এটি ব্যবহার হতে শুরু হলো অত্যন্ত বৈচিত্রময়তায়। বন্ধু বা প্রিয়জনের সাথে যোগাযোগ রক্ষা, দেশ বিদেশের খবর জানা, স্বাধীন মতামত প্রকাশের মাধ্যম, সুখ দুঃখ তুলে ধরা, বিনোদন, ব্যবসায়িক প্রচারনার ক্ষেত্র কিংবা ভক্তদের জন্য তারকারদের প্রতিদিনের কাজের বিবরণ তুলে ধরা সহ একেক জনে একেক ভাবে ব্যবহার করলেও সন্দ্বীপের কিছু তরুণ এটিকে ব্যবহার করেছে সম্পূর্ণ ভিন্ন ভাবে।

সন্দ্বীপের কিছু সৃজনশীল তরুণ এ সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে ব্যবহার করেছে দ্বীপের মানুষদের সংবাদ মাধ্যম হিসেবে। সন্দ্বীপের মানুষদের দুঃখ-দূর্দশা, হাসি-কান্না এবং প্রতিমুহুর্তের খবরা খবর জানানোর জন্য তারা এটিকে ব্যবহার করছে সন্দ্বীপের স্বাধীন মিডিয়া হিসেবে। অত্যন্ত নিরপেক্ষ ও জনকল্যাণমূলক ভাবে প্রায় পাঁচ বছর ধরে দ্বীপের নামে ফেইসবুক ভিত্তিক নিউজ আইডি পরিচালনার এ ধারা শুধু অব্যাহত থেকে থাকে নি, বরং বিস্তৃতিও হয়েছে আরো প্রচুরদ। সন্দ্বীপকে ভালবেসে নতুন আরো অনেকেই করছে এ জনকল্যাণমূলক কাজটি।

বর্তমানে দ্বীপের নামে বিভিন্ন জন বিভিন্ন নিউজ আইডি পরিচালনা করলেও মূলত সন্দ্বীপ ভিত্তিক নিউজ আইডির পথিকৃৎ বলা হয় —– ২০১১ সালের মে মাসে প্রতিষ্ঠিত দ্বীপের খবরের এম এ হান্নান তারেক, ২০১১ সালের এপ্রিল মাসে প্রতিষ্ঠিত দ্বীপের আলোর কাজী কাইসার হামিদ মেহেরাজ ও ২০১১ সালের ডিসেম্বর মাসে প্রতিষ্ঠিত দ্বীপের কথার শামসুদ্দীন শামসুকে।
কালক্রমে দ্বীপ মাতৃকার টানে দ্বীপের মানুষদের সুখ দুঃখের কথা কথা তুলে ধরতে এ কল্যাণমূলক কাজটিতে এগিয়ে আসে দ্বীপের আহবান, দ্বীপের সংবাদ, সন্দ্বীপিয়ান, সময় সন্দ্বীপ, সন্দ্বীপ টুডে, সোনালী নিউজ, সন্দ্বীপ অনলাইন ডট কম, বিডি বাণী ডট কম, আজকের সন্দ্বীপ, দ্বীপের স্বপ্ন, আলোকিত সন্দ্বীপ, গাংচিল সংবাদ, দ্বীপের সংগ্রাম, দ্বীপের প্রত্যাশা, দ্বীপের সত্য সংবাদ, শাশ্বত সন্দ্বীপ ও দ্বীপ বার্তা সহ নাম না জানা অগণিত নিউজ আইডি।

একটু পেছনে তাকালে দেখা যায়, দ্বীপের মানুষদের জন্য ফেইসবুক ভিত্তিক নিউজ আইডি গুলো শুধু নিউজ পরিবেশনায় সীমাবদ্ধ থাকে নি। কাজ করে যাচ্ছে বিভিন্ন সামাজিক ও জনকল্যাণ মূলক কাজও।
অনলাইন নিউজ আইডি গুলোর মধ্যে সবচেয়ে সাড়া জাগানো কাজটি হয়েছে ২০১৩ সালে ওমর মেহরাজ (সজীব) নামের সন্দ্বীপের এক তরুণকে নিয়ে। অনলাইনের পাঠক সহ অফলাইনের মানুষদের কাছেও সজীব এখন অতি পরিচিত একটি নাম। সন্দ্বীপের কালাপানিয়া ইউনিয়নের মা বাবা হারানো সজীব ২০১৩ সালের ডিসেম্বর মাসে চট্টগ্রামের অলংকারে ভয়ানক এক বিদ্যুৎ শকের শিকার হয়ে দুটি হাত হারিয়ে ফেলে। চিকিৎসা ব্যয়ে সজীবের কয়েক লক্ষ টাকা প্রয়োজন হলেও তার কাছে ছিল না সে অর্থ। প্রায় মুমুর্ষূ অবস্থায় সেদিন সজীবের পাশে দাঁড়ায় সন্দ্বীপ ভিত্তিক তিনটি নিউজ আইডি তথা দ্বীপের খবর, দ্বীপের আলো ও দ্বীপের কথা। সন্দ্বীপের সামর্থ্যবান প্রতিটি মানুষের “অর্থ” শক্তিকে সামনে নিয়ে সে সময় মাঠে নামে উক্ত তিনটি আইডির এডমিনবৃন্দ। অনলাইন নিউজ আইডি গুলোর বিরামহীম আবেদনে সন্দ্বীপের সুহৃদয়বান মানুষের সহায়তায় সজীবের জন্য এক দুই তিন করে উত্তোলন হয় প্রায় ২০ লক্ষ টাকা। শুরু হলো সজীবের চিকিৎসা সেবা।

২০১৪ সালের মাঝামাঝি সময়ে সজীবের জন্য অনলাইন এবং অফলাইনে একটি ক্যাম্পেইন চলে নিউজ আইডি গুলোর উদ্যোগে। যেখানে সাড়া দেয় সন্দ্বীপের সর্বস্তরের মানুষ। ক্যাম্পেইন শেষে সজীবের জন্য ২ টি কৃত্রিম হাত লাগানো হয় (তার শারীরিক সমস্যার কারণে ইলেক্ট্রিক্যাল হাত লাগানো যায় নি)। এছাড়া ১৬ লক্ষ টাকা “এক্সিম ব্যাংক সন্দ্বীপ শাখা”য় তার নামে ডিপোজিট করা হয়। যা এখনো আছে এবং এটা ফিক্সড থাকবে। সংবাদ পরিবেশনের পাশাপাশি নিউজ আইডি গুলোর এরই মধ্য দিয়ে শুরু হয় সমাজ সেবামূলক ও মানবিক কর্মকান্ড।

২০১৩ ও ২০১৪ সালে দ্বীপের খবরের উদ্যোগে প্রায় ৪০০ জন গরীব ও দুঃস্থদের মাঝে প্রদান করা হয় “শীত বস্ত্র”। এছাড়া বিগত দু’ বছর ধরে ঈদ বস্ত্র বিতরণ কর্মসূচীও পালন করে আইডিটি। একই কর্মসূচী গুলো পালন করে দ্বীপের কথা’ও। ২০১৫ সালে ৩য় বারের সন্দ্বীপের বিত্তশালীদের সহযোগিতায় প্রায় দেড় লক্ষ টাকা ব্যয়ে অন্তত ১০০ জন গরীব লোককে শীত বস্ত্র প্রদান করা হয়।

এরই মধ্য দিয়ে উক্ত আইডি গুলোর সাথে আবির্ভাব ঘটে আরো কিছু নতুন নিউজ আইডির। যার ফলশ্রুতিতে ২০১৪ সালের মাঝামাঝিতে গুপ্তছড়া-কুমিরা ঘাটের ইজারাদার এম এ কাশেম রাজার অনিয়ম ও জুলুমবাজির বিরুদ্ধে জেগে উঠে নিউজ আইডি গুলো। অনলাইন গুলোর ব্যাপক আন্দোলন ও সামাজিক সংগঠন গুলোর ঐক্যবদ্ধ প্রতিবাদ গড়ে তুলে জেলা পরিষদ চত্বরে।

নিউজ আইডি ও সামাজিক সংগঠন গুলোর দূর্বার আন্দোলনের ফলে কুমিরা-গুপ্তছড়া ঘাটের ইজারাদারের পদ থেকে অপসারণ করতে বাধ্য হন রাজা কাশেম।

এ কথা বলতে দ্বিধা নেই যে, নিউজ আইডি গুলো সবচেয়ে বড় অবদান রাখার সালটি হলো ২০১৫ খ্রিঃ। ২৪ ফেব্রুয়ারি ‘১৫ ইং তারিখে “সন্দ্বীপ অনলাইন এক্টিভিস্ট ফোরাম” এর অন্যতম সমন্বয়ক প্রকৌশলী শামসুল আরেফিন শাকিলের নেতৃত্বে সন্দ্বীপের সকল নিউজ আইডি গুলো “স্পীড ভোটের জুলুম ভাড়া, সন্দ্বীপবাসী রুখে দাঁড়া” এ শ্লোগানকে সামনে রেখে বর্তমান ইজারাদার এস. এম. আনোয়ার চেয়ারম্যানের বিরুদ্ধে সামাজিক সংগঠন গুলোকে সাথে নিয়ে এক আন্দোলনের ডাক দেয়।

প্রায় এক মাস ব্যাপী অনলাইন ভিত্তিক আন্দোলন অতঃপর ১৫ মার্চ ‘১৫ইং চট্টগ্রাম জেলা পরিষদ সভা কক্ষে ইজারাদার জনাব আনোয়ারকে বৈঠকে বসাতে বাধ্য করা হয়। সেখানে জেলা প্রশাসক, ইজারাদার ও অনলাইন এবং সামাজিক সংগঠন গুলোর সাথে ত্রি-পক্ষীয় ঐ বৈঠকে ইজারাদার স্পীডের ভাড়া ৩৫০ টাকা থেকে ৫০ হ্রাস করে ৩০০ টাকা নির্ধারণ করেন।
ইজারাদারের ভাষ্য অনুযায়ী, প্রতিদিন স্পীড বোটে প্রায় ৫০০ লোক যাতায়াত করেন। সেক্ষেত্রে দৈনিক (৫০X৫০০) ২৫০০০ টাকা করে প্রতিমাসে ৭৫০০০০ (সাত লক্ষ পঞ্চাশ হাজার) টাকা যাত্রীদের কাছ থেকে সাশ্রয়ী হচ্ছে, এটাও কম কিসের? এ শুধু মাত্র সম্ভব হয়েছে অনলাইনের কল্যাণে।

সন্দ্বীপের প্রতি নিউজ আইডি গুলোর উল্লেখযোগ্য কোন অবদানের বলতে হলে বলতে হবে সবচেয়ে আলোচিত ও চাঞ্চল্যকর “নাদিয়া হত্যাকান্ডের” কথা। ১৪ সেপ্টেম্বর ২০১৫ সালে রহমতপুর উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্রী সুমাইয়া ইসলাম নাদিয়াকে ধর্ষনের পর নির্মমভাবে হত্যাকান্ডের কথা কারো অজানা নয়। সংবাদ পরিবেশনের সাথে সাথে এ ঘটনার প্রতিবাদ, খুনিদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে পরদিন চট্টগ্রামের হালিশহরের বিডিআর মাঠে মানববন্ধনের ডাক দেয় অনলাইন নিউজ আইডি গুলো। এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে দ্বীপের কথা, দ্বীপের আহবান, সন্দ্বীপিয়ান, দ্বীপের সংবাদ ও সময় সন্দ্বীপসহ অন্যান্য নিউজ আইডি এবং সামাজিক সংগঠন গুলো। একই দিন সন্দ্বীপেও অনুষ্ঠিত হয় স্মরণকালের সবচেয়ে বড় মানববন্ধন। পরদিন বিকালে উপজেলা সদরে অনুষ্ঠিত হয় প্রতিবাদ মিছিল।

আন্দোলন এখানেই থেমে থাকে নি। নিউজ আইডি গুলো বিরামহীন সংবাদ পরিবেশনের সাথে সাথে ১৯ সেপ্টেম্বর সকাল ১০ টায় প্রতিবাদ সমাবেশের ডাক দেয় “চট্টগ্রাম প্রেস ক্লাব” চত্বরে। সেদিনের বিশাল ঐ মানববন্ধনে অংশগ্রহণ করেন সন্দ্বীপের শীর্ষ সামাজিক সংগঠন ও জনপ্রতিনিধি সহ সর্বস্তরের জনসাধারণ। ফলশ্রুতিতে সন্দ্বীপের প্রশাসন নাদিয়াকে ধর্ষন ও হত্যাকান্ডের অন্যতম নায়ক আকবর হোসেন ফকির, মোশাররফ, মিনহাজ, বশার ও স্বপনকে গ্রেফতার করতে বাধ্য হন। অানন্দের বিষয় হলো, অনলাইন গুলোর আন্দোলনের ফলশ্রুতিতে নাদিয়া হত্যান্ডের উল্লেখিত আসামিরা এখনো কারাভোগ করছেন।

গত বছর কুরবানির পশুর হাটে আধিপত্য বিস্তারের সূত্র ধরে দু’জন পথচারি জাহাঙ্গীর ও কবির নির্মম ভাবে নিহত হন। তাদের অন্যতম আসামী ভোতা বাবুল এবং ফজলে এলাহী মিশুকেও গ্রেফতারের অন্যতম কারণ অনলাইনের আন্দোলন।

সন্দ্বীপে ব্যাপক হারে মাদক সেবন ও লাইসেন্স বিহীন নাম মাত্র টোকেন দিয়ে অবৈধ মোটর সাইকেল ব্যবহারের উপযুক্ত কপিয়ত চেয়ে অনলাইন কর্মীরা মুখোমুখী হন সন্দ্বীপ থানার ওসির সাথে। অনলাইন কর্মীদের সাথে এ ধরনের অপকর্মের বিরুদ্ধে ব্যবস্থা নিবেন বলে আশ্বস্থ করার ১৫ দিনের মাথায় গুপ্তছড়া ঘাট থেকে তিন কেজে মাদক সহ একজনকে গ্রেফতার করে সন্দ্বীপ থানা পুলিশ।

এছাড়াও সন্দ্বীপ ভিত্তিক নিউজ আইডির অন্যতম একটি উপকারী দিক হলো, কোন রোগীর রক্তের প্রয়োজন হলে পোস্ট দেয়ার কিছুক্ষণের ব্যবধানে রক্ত ম্যানেজ হয়ে গেছে এরকম ভুরি ভুরি উদাহরণ রয়েছে এবং এখনো সে সুযোগ অব্যাহত রয়েছে। এক্ষেত্রে বাংলাদেশ ব্লাড ডোনারস ফোরাম অনলাইনের পোস্ট গুলো দেখে সঙ্গে সঙ্গে সাড়া দিয়ে সাধ্য মত উপকার করে গিয়েছেন এবং এখনো যাচ্ছেন।

এছাড়াও অনলাইন নিউজ আইডি “সন্দ্বীপিয়ান” ২০১৫ সালের ৫ তারিখে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রথম কন্ঠস্বর কবি বেলাল মোহাম্মদের জীবন ও কর্ম নিয়ে অনুষ্ঠান “হৃদয়ে বেলাল মোহাম্মদ” আয়োজন করে নজীর স্থাপন করেছে। পাশাপাশি আইডিটি ২২ জুলাই ‘১৫ সন্দ্বীপ উপজেলা প্রশাসনিক ভবনে আয়োজন করে ঈদ পূণর্মিলনী অনুষ্ঠান ও সাহিত্য আড্ডা। এছাড়া দ্বীপের আহবানের উদ্যোগে আয়োজন করা হয় শর্টপিচ টূর্ণামেন্ট।

সবচেয়ে বড় কথা হলো, নিউজ আইডি গুলো অত্যন্ত সোচ্চার ভূমিকা পালন করার কারণে গত ৬ ফেব্রুয়ারি ২০১৬ বন্ধ করা সম্ভব হয়েছে আমান উল্যাহ সমীর ডাক্তারের বাড়ির অজিত সূত্রধরের ১১ বছর বয়সী ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী “একাদশী সূত্রধর”-এর বাল্য বিবাহটি। অনলাইনে ব্যাপক লেখালেখির কারণে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ওসির একান্ত হস্তক্ষেপে বন্ধ হয়ে যায় একাদশী বাল্য বিবাহ

এদিকে দ্বীপের নামে অগণিত অনলাইন নিউজ আইডি চোখে পড়লে মুষ্টিমেয় কয়েকটি আইডির এডমিনবৃন্দ তাদের পরিচয় প্রকাশ করে অাসছে। বাকিরা তাদের পরিচয় সম্পূর্ণ গোপন রেখেছে। নাম ঠিকানা গোপন রাখলেও তারা সব সময় পরিচয় প্রদানকারী আইডি গুলোর সাথে যেকোন বিষয় একাত্বতা প্রকাশ করে আসছে। যা তাদের পোস্ট গুলোতেই প্রত্যক্ষমান। তাইতো গত ৩১ মার্চ ‘১৬ আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দু’জন পথচারি তথা সানাউল্যাহ ও ইব্রাহীমের মত নিরহ মানুষকে হত্যার প্রতিবাদে তিন দিন সব ধরনের আপডেট বন্ধ রাখলে আত্মপরিচয়হীন আইডি গুলোও আপডেট বন্ধ রেখে দ্বীপ ও দ্বীপের মানুষদের জন্য সহমর্মিতার ও ঐক্যবদ্ধতার অনন্য এক দৃষ্টান্ত স্থাপন করেছে।

★ সমস্যা ও বিড়ম্বনা :

এ কথা স্বীকার করতে হচ্ছে যে, নিউজ প্রচার করতে গিয়ে (প্রশিক্ষণের অভাবে) অনেকেই সংবাদের সঠিক মান বজায় রাখা, উপযুক্ত তথ্য সূত্র প্রয়োগ , খন্ডিত রিপোর্ট এবং স্বচ্চ ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশে অপরিক্কতার পরিচয় দিচ্ছে। সবচেয়ে বিড়ম্বনার বিষয় হলো, অনেকেই কপি পেস্টের মত মহামারি রোগে আক্রান্ত। এক্ষেত্রে সংবাদ প্রকাশ ও রিপোর্টিংয়ের উপর কোন কর্মশালা এ রোগ থেকে মুক্তি দিতে বলে আমি মনে করছি।

অবশ্য এটাও নিসন্দেহে বলার অপেক্ষা রাখে না যে, যারা অনলাইন নিউজ আইডি পরিচালনা করে কিংবা প্রতি মুহুর্তের খবর পরিবেশন করে তাদের অক্লান্ত পরিশ্রমের মূল্য কেউ দিতে পারবে না, আবার অনেকে দাম্ভিকতা ও হীনমন্যতার বশবর্তী হয়ে সম্মান প্রদর্শন ও নিউজ আইডির কল্যাণমূলক দিক স্বীকার করছে না। অন্য দশ জন ব্যক্তির ন্যায় নিউজ আইডির এডমিনদের সময়টাও যে মূল্যবান কাজ রেখে দ্বীপের জন্য উৎসর্গ করে দিচ্ছে প্রতিনিয়ত, সে খবর অনেকে রাখে না।

★ প্রত্যাশা ও সম্ভাবনা :

সাংবাদিককতা করতে সাংবাদিকতা বিভাগে অধ্যয়ন করা জরুরী না হলেও সংশ্লিষ্ট বিষয়ে নূন্যতম প্রশিক্ষণ জরুরী। সন্দ্বীপ নিউজ আইডির এডমিনদের অধিকাংশরই সে অভিজ্ঞতা নেই। তবুও প্রশিক্ষণ বিহীন এ তরুণদের অনেক ক্ষেত্রে অধিকাংশ সংবাদ পরিবেশন এতটাই সুন্দর হয়ে যায় যে, বিমোহিত না হয়ে পারা যায় না।

নিউজ আইডি নামক প্রায় অর্ধশতাধিক আইডি থাকলেও সক্রিয় আইডির সংখ্যা অত্যন্ত মুষ্টিমেয়, (আনুমানিক) দশ থেকে পনেরটি। নিউজ আপডেট দেয়ার এ ধারা অব্যাহত থাকলে কোন একদিন এরই মধ্য থেকে পাঁচ থেকে দশ জন দক্ষ সাংবাদিকের জন্ম হবে যে তা মোটেও অবাস্তব নয়।

‪#‎লেখকঃ‬
সহ-সম্পাদক, মাসিক সোনালী সন্দ্বীপ।
সহ-সম্পাদক, www.sonalinews24.com
চীফ এডমিন, দ্বীপের সংবাদ

|| ২২ জুন ‘১৬ || বুধবার || 


এখানে খুজুন


আরও পড়ুন