আবেগ এর টানে মানুষ, বিবেক এর টানে নয়

 নুর হাসান সন্দ্বীপী :::

শুরুতেই বিশ্ব কবি রবি ঠাকুরের একটি প্রেমের গানের দুই লাইন দিয়ে শুরু করলাম।

“আমারো পরাণো যাহা চাই তুমি তাই, তুমি তাইগো”

আমার জানা মতে কবির অনেক গুলো প্রেমের গানের মধ্যে অত্যন্ত হিট এই গান মনে হয় যুগ যুগ ধরেই পৃথিবী জুড়ে বেঁচে থাকবে। তেমনি প্রতিনিয়ত বেঁচে থাকবে আমাদের আবেগ। কিন্তু আজকাল আবেগ এর কারণে কি হচ্ছে? কোন হচ্ছে?? কোন দিকে যাচ্ছে আমাদের মনুষ্যত্ব ও মানবতা?? তুলে ধরতে পারছি না আমরা নিজেরাই।

বিগত কয়েক মাস ও বছর যাবত আমি বাংলাদেশের মানুষের হা-হা কার দেখছি টিভি পর্দায় সহ নানান মিডিয়াতে। আমি প্রতিদিনি হা-হাকার দেখি দুঃখিনী মায়ের সন্তান হারা বুকের, আমি হা-হাকার দেখি পিতা হারা সন্তানের, স্বামী হারা স্ত্রী’র, স্ত্রী হারা স্বামী সহ অনেকের। এটা কেমন চিৎকার?? মানবতার দরজায় কি আজকাল তালা লাগানো থাকে নাকি?? কেউ কি নেই মানবতার দরজা খুলে একটি সভ্যতা ও মানবতার স্থান দেবে।

কয়েক বছর ধরে বাংলাদেশের মানুষ প্রতিনিয়ত নিরাপত্তা হীন বাস করছে। কোন মেয়ে স্কুল, কলেজ সহ নানান প্রতিষ্ঠানে যেতে পারছে না নিরাপত্তার অভাবে। এটা কি? এটা কি সেই বাংলাদেশ?? যেই বাংলাদেশের স্বপ্ন দেখেছিলো মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী সহ নানান দেশ প্রেমিক ও রাজনৈতিক ব্যক্তিত্বরা। এটা কি সেই বাংলাদেশ যেই বাংলার মানুষকে ঘুম থেকে জাগ্রত করার জন্য জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রণ সংগীত লিখে ছিলেন?? প্রতিদিন বাংলার অলি-গলি সহ নানান স্থানে খুন ও নির্যাতন এর শিকার হচ্ছে নারী, পুরুষ, শিশু সহ সকল পেশার মানুষ।

এগুলোর বিচার হচ্ছে কি, হবে কি? ধরা হচ্ছে কি সন্ত্রাসীদের?? প্রতিদিন টিভির পর্দা খুললেই দেখা যায়, মাননীয় মন্ত্রীরা বলে ঘটনাটা খতিয়ে দেখা হচ্ছে, সন্ত্রাসীদের ধরতে আপ্রাণ চেষ্টা করা হচ্ছে। এটা কি আইনি ব্যবস্থার উন্নতি না কি অবনতি?? জাতি জানতে চায়?? আমাদের দেশের বিবেকবান মানুষেরা প্রতিদিন প্রশ্ন করে। সাংবাদিক দম্পতি, তনু, সুমাইয়া ইসলাম নাদিয়া, শিশু রাজন সহ রানা প্লাজাতে ঝরে যাওয়া প্রাণ গুলো হত্যার বিচার কি এই বাংলার মাটিতে হবে না??

প্রশ্ন থেকেই যায়। আমার মনে হয় না আর হবে, আমরা সেই বাঙ্গালি কাজের সময় কাজী নয়। কাজের সময় পাজি, কাজ পুরালেই কাজী। আবেগের টানে প্রতিনিয়ত ফেসবুক সহ নানান সামাজিক সাইটে সেলিব্রেটি অর্জন করার জন্য পোষ্টার, ব্যানার, বিক্ষোভ মিছিল, হরতাল সহ নানান মানব বন্ধন করি কিন্তু দিন শেষ ছবি তোলার পর আপলোড করি। এর পরের দিন থেকে আমরা আন্দোলন সহ চলে যাওয়া দিনের কর্মসূচি পযন্ত ভূলে যাই।

আমরা কেমন মানুষ?? আমাদের সকলের মধ্য কি মানবতা কাজ করে?? নাকি মানুষ নামের অমানুষ হয়ে মানুষের মত জীবন যাপন করছি বিবেক এর অভাবে?? আসুন আন্দোলন করি, বিবেক জাগ্রত করি, জাগ্রত করি মনুষ্যত্বর। বিচার চাই নয়, বিচার করতে হবে সেই জুলুমবাজেদের যারা তনু, নাদিয়া সহ হাজার হাজার বোনের ইজ্জত নিয়ে ছিনিমিনি খেলেছে।

..লেখক : ব্লগার ও অনলাইন এক্টিভিটস্.

শাহাদাৎ আশরাফ শাহাদাৎ আশরাফ

Leave a Reply

Top
%d bloggers like this:
Web Design BangladeshBangladesh Online Market