আজ সোমবার, ১৮ জুন ২০১৮ ইং, ০৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



(বিশ্ব বাবা দিবস) : বাবা কতদিন, কতদিন দেখিনা তোমায়..?

Published on 18 June 2016 | 9: 40 pm

 নুর হাসান সন্দ্বীপী ::::

 

ছেলে আমার বড় হবে
মাকে বলতো সে কথা
হবে মানুষের মত মানুষ এক
লেখা ইতিহাস এর পাতা
নিজ হাতে খেতে পাড়তাম না
বাবা বলতো খোকা ও খোকা
কি করবিরে বোকা………….? (সংক্ষিপ্ত) [গুরু জেমস্]

পৃথিবী প্রত্যেক বাবারা চাই তাদের সন্তানেরা বড় হবে মানুষের মত মানুষ হবে। সারা পৃথিবীর মুখ উজ্জ্বল করবে। কিন্তু কি আসলে উজ্জ্বল হচ্ছে ধরণী? আমার ব্যক্তিগত উপরব্ধি থেকে বলছি শতকরা ১৫ জন বাবার মুখ উজ্জ্বল হচ্ছে সন্তানদের দ্বারা বাকি ৮৫ জনের সন্তানেরা নষ্ট হচ্ছে পথে ঘাটে ও বিভিন্ন স্থানে। সেই ছেলেদের পাপের ভাগ নিচ্ছেন বাবারা। কেন না তিনি যে সন্তানের জন্মদাতা।

কিন্তু সন্তানেরা কি আসলে বাবাদের প্রতি সেই দায়িত্ব পালন করছে? আমি প্রত্যেক দিবস আসলেই দেখি ফেসবুক সহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে ঐ দিবস কে ঘিরে অনেক কিছু হয় যখন চলে যায় ঐ দিবসের কোন পাত্তাই নেই।

আজ বাবা দিবস,সবাই কি তার বাবা একবারের জন্য বলতে পাড়বে

#আই_লাভ_ইউ_ফাদার বা

#বাবা_আমি_তোমাকে_ভালোবাসি।

আমার মনে হয় পাড়বে না।কেন না প্রত্যেক বাবার কপালে সন্তানের মুখে বাবা ডাক শুনার তৌফিক হয় না। আজকাল বৃদ্ধাশ্রম গুলোতে গেলেই দেখা যায়। সমাজের অনেক বড় বড় সাহেবদের বাবারা আশ্রমে জীবন পাড় করছে। এটার মুল হলো স্ত্রীর সুখ লাভের আশায়। অথবা বৃদ্ধ বাবাদের একটা যন্ত্রণা মনে করে। বাবারা আজ বড় অসহায়, নিজ চাকরি চলে যাওয়ার পর ছেলে সন্তান সহ সন্তানের বউয়ের চাকর হিসাবে জীবনযাপন করতে হয়। তাদের নিজেদের নেই কোন স্বাধীনতা। বর্তমান বাবাদের আগের দিনের বাবাদের মত সম্মান করা হয় না কেন? সন্তানের স্ত্রীরা চাকরের মত বুড়ো মিয়া বলেই ডাকে………।

শুধু বাবা দিবস আসলেই কেন আমরা বাবাদের এই আবেগ দেখিয়ে বলি- ‘বাবা আমি তোমাকে অনেক মিস করি।’ আমার ছোট করে ইংরেজিতে ফেবু পোষ্ট করি। (#I_miss_you_Father) আমাদের এই আবেগ ও ভালবাসা সারা বছর কোথায় থাকে?

কেন বাবাদের হাত ছেড়ে দিয়ে মেয়ে লোকের হাত নিয়ে এত টানাটানি করি?

আমাদের মনে রাখা উচিৎ পৃথিবীতে সবচেয়ে আপন মনের কেউ থাকলে একমাত্র বাবা আছেন। যিনি সন্তানদের সকল সুখের আশায় নিজের সুখ বিক্রয় করে দেন। পরিশেষ একটা কথা বলতে চাই, বাবা দিবসে বাবা ডাক নয়। সারা বছর বাবাদের সেবা ও যত্ন নেওয়া উচিৎ।

লেখক : ব্লগার ও অনলাইন এক্টভিটস।


এখানে খুজুন


আরও পড়ুন