৯ দিনের ছুটির ফাঁদে পড়ছে দেশ

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে টানা নয় দিনের ছুটির ফাঁদে পড়ছে দেশ। ঈদে সরকারি ছুটির সঙ্গে আগে ও পরের দুই দিন করে সাপ্তাহিক ছুটি এবং অঘোষিত ছুটি সব মিলিয়ে মোট নয় দিনের ছুটি কাটানোর সুযোগ থাকছে।

এবার ৬ জুলাই (বুধবার) সম্ভাব্য ঈদুল ফিতর ধরে ৫ থেকে ৭ জুলাই তিনদিন সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। অর্থাৎ ঈদের সরকারি ছুটি থাকবে মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার। এছাড়াও রোববার (৩ জুলাই) শবে কদরের ছুটি রয়েছে। এর পরে সোমবার (৪ জুলাই) একদিন অফিস রয়েছে। ফলে ওইদিন অফিসে এক রকম অঘোষিত ছুটি থাকবে। সে হিসেবে ছুটি শুরু হবে ১ জুলাই (শুক্রবার) থেকে ৯ জুলাই (শনিবার) পর্যন্ত।

সোনালী ব্যাংকের কর্মকর্তা আবুল কালাম জানান, এবার ঈদে একদিন ছুটি নিলে লম্বা নয় দিনের ছুটি পাওয়া যাবে। তাই পরিবারের সদস্যদের নিয়ে ঢাকার বাহিরে ঘুরতে যাবার পরিকল্পনা আছে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশের শেয়ারবাজার ১ থেকে ৯ জুলাই টানা নয় দিন বন্ধ থাকার সম্ভাবনা রয়েছে। বিষয়টি আগামী রোববার (১৯ জুলাই) চূড়ান্ত হবে বলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে জানা গেছে।

এছাড়াও ব্যাংক, বিমা ও অফিস-আদালতের কর্মকর্তা ও কর্মচারীরাও ৪ জুলাই বন্ধ নিয়ে টানা নয় দিন ছুটির পরিকল্পনা করছেন বলে জানা গেছে।

এদিকে, এবারের ঈদে দীর্ঘ ছুটির কারণে ইতোমধ্যে দেশের পর্যটন কেন্দ্রের হোটেল ও মোটেলগুলোতে বুকিং শুরু হয়েছে।

উল্লেখ্য, এ বছর সাধারণ ও নির্বাহী মিলিয়ে মোট ২২ দিন ছুটি রয়েছে। ওই ২২ দিনের মধ্যে ১৪ দিন সাধারণ ছুটি। আর নির্বাহী আদেশে ছুটি থাকবে আট দিন। তবে বেশিরভাগ সরকারি ছুটি বৃহস্পতিবার ও রোববার হওয়ায় অন্যান্য বছরের তুলনায় এবার বেশি টানা ছুটির কবলে পড়ছে দেশ।

এর মধ্যে রয়েছে ২১ ফেব্রুয়ারি রোববার আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস। ১৭ মার্চ বৃহস্পতিবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। ১ মে রোববার মে দিবস। ২৫ আগস্ট বৃহস্পতিবার জন্মাষ্টমী। ২৫ ডিসেম্বর রোববার যিশুখ্রিষ্টের জন্মদিন (বড়দিন)। ১৪ এপ্রিল বৃহস্পতিবার বাংলা নববর্ষ। ৩ জুলাই রোববার শবে কদর।

 

Mahabubur Rahman Mahabubur Rahman

Leave a Reply

Top
%d bloggers like this:
Web Design BangladeshBangladesh Online Market