৬ অপারেটরকে শত কোটি টাকা ভ্যাট পরিশোধের নির্দেশ

দেশের ৬ মোবাইল অপারেটরকে ভ্যাটের ৯৫ কোটি টাকা পরিশোধ করতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। জাতীয় রাজস্ব বোর্ডের বৃহৎ করদাতা ইউনিট ছয় অপারেটরকে ভ্যাট বাবদ ওই অর্থ পরিশোধের নির্দেশ দিলেও কোম্পানিগুলোর রিট আবেদনে হাইকোর্ট তা স্থগিত করেছিল।

কোম্পানিগুলোর রিট আবেদনে হাইকোর্ট স্থগিত করলে তারা বিষয়টি নিষ্পত্তির জন্যে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে গেলে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ গতকাল বৃহস্পতিবার তা নিষ্পত্তি করে আদেশ দেন।

স্থাপনার ভাড়ার বিপরীতে গত চার বছরের মূল্য সংযোজন কর (ভ্যাট) বাবত এই পরিশোধ করতে বলা হয়েছে।

এ বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান শুক্রবার গণমাধ্যমকে বলেছেন, হাইকোর্ট অর্থ পরিশোধের আদেশ স্থগিত করেছিলেন। আপিল বিভাগ তা সংশোধন করে অপারেটরদের ভ্যাটের অর্থ পরিশোধ করতে নির্দেশ দিয়েছেন।

জানা গেছে, গত এপ্রিলে বৃহৎ করদাতা ইউনিটের কমিশনার (মূসক) গ্রামীণফোনকে ১৯ কোটি, বাংলালিংককে ৩৪ কোটি, এয়ারটেলকে ১৬ কোটি, রবিকে ১৫ কোটি, সিটিসেলকে ৭ কোটি ও টেলিটককে ৪ কোটি টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে নির্দেশ দেয়। ২০১১ সালের জুলাই থেকে ২০১৫ সালের জুন পর্যন্ত সময়ের ভ্যাট হিসেবে ওই অর্থ পরিশোধ করতে আদেশ দেয়া হয় কোম্পানিগুলোকে।

আদালতের ওই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে গ্রামীণফোন, বাংলালিংক, এয়ারটেল ও রবি হাইকোর্টে আলাদা রিট আবেদন করে। প্রাথমিক শুনানিতে নিয়ে গত ৬ জুন হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ রুল জারি করে। সেইসঙ্গে অর্থ পরিশোধের আদেশের কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত ঘোষণা করে।

Mahabubur Rahman Mahabubur Rahman

Leave a Reply

Top
%d bloggers like this:
Web Design BangladeshBangladesh Online Market