আজ রবিবার, ২৭ মে ২০১৮ ইং, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ



ফেভিকল ও আইকা দিয়ে সেমাই তৈরি

Published on 16 June 2016 | 3: 49 am

ঢাকার কেরানীগঞ্জে এক সেমাই কারখানায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। ওই কারখানায় ফেভিকল ও আইকা দিয়ে সেমাই তৈরি করা হতো।

কেরানীগঞ্জের কুশিয়ারবাগ এলাকায় বুধবার সোমা ফুড প্রোডাক্টসে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদ এলাহী এ অভিযান পরিচালনা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, দীর্ঘদিন ধরে সোমা ফুড প্রোডাক্টস ফেভিকল গাম এবং আইকা ব্যবহার করে এইচ কে লাচ্ছা সেমাই প্রস্তুত ও বিক্রয় করে আসছে। অভিযানকালে দেখা গেছে অত্যন্ত নোংরা ও দুর্গন্ধযুক্ত পরিবেশে এ সেমাই প্রস্তুত করা হয়।

তিনি বলেন, কারখানাটিতে সাধারণত রাতের বেলায় সেমাই প্রস্তুত করা হত। সেমাই তৈরি করার পর ফেভিকল ও আইকা মেশানো হতো। সেমাই দেখতে দৃষ্টিনন্দন ও ওজন করার সময় যেন না ভেঙে যায় এর জন্য ফেভিকল ও আইকা ব্যবহার করা হতো।

অভিযানকালে মালিক হারাধন কুমার পলাতক থাকায় তার বিরুদ্ধে নিয়মিত মামলার নির্দেশ দেওয়া এবং লাইসেন্স বাতিলের জন্য বিএসটিআইকে নির্দেশ দেন আদালত।

অভিযান পরিচালনায় সহায়তা করে আর্মড পুলিশ ব্যাটালিয়ন-৫ (এপিবিএন) ও বিএসটিআই।

অভিযানের বিষয়ে এপিবিএনের সহকারী পুলিশ সুপার আমিরুল ইসলাম বলেন, আমরা দীর্ঘদিন ধরে কারাখানাটির ওপর নজরদারি রাখি। বুধবার অভিযান চালিয়ে পাঁচলাখ টাকার ভেজাল সেমাই জব্দ করি।


Advertisement

আরও পড়ুন