সংসদে শিক্ষামন্ত্রী সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচন হবে

দেশের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচন হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এক্ষেত্রে স্থানীয় আইনশৃংখলা পরিস্থিতি বিবেচনায় নিয়ে পর্যায়ক্রমে ছাত্র সংসদ নির্বাচনের ব্যবস্থা নেয়া হবে বলে জানান মন্ত্রী।

বুধবার জাতীয় সংসদে বেগম হাজেরা খাতুন এমপির প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। শিক্ষামন্ত্রী বলেন, দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অতীতে যেমন ছাত্র সংসদ কার্যকর ছিল তেমনি বর্তমানেও বেশ কিছু সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ রয়েছে।

তিনি জানান, পর্যায়ক্রমে দেশের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচনের ব্যবস্থা নেয়া হবে। প্রশ্নোত্তরকালে শিক্ষামন্ত্রী বাংলাদেশের ইতিহাসে ছাত্র রাজনীতির গৌরবোজ্জল ভূমিকার কথা তুলে ধরেন।

এদিকে সফুরা বেগম এমপির এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, দেশের প্রতিটি জেলায় একটি করে সাধারণ ও বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা রয়েছে সরকারের।

উচ্চ শিক্ষার প্রসারের লক্ষ্যে সরকারি ও বেসরকারি উদ্যোগে এ পরিকল্পনা বাস্তবায়ন করা হবে বলে জানান তিনি। একই প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশে বর্তমানে সরকারি বেসরকারি উদ্যোগে স্থাপিত বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১৩২টি। এরমধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয় ৩৭টি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ৯৫টি।

Mahabubur Rahman Mahabubur Rahman

Leave a Reply

Top
%d bloggers like this:
Web Design BangladeshBangladesh Online Market