আজ বৃহঃপতিবার, ২৪ মে ২০১৮ ইং, ১০ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ



লাগাম ধরেছে নিত্যপণ্যের বাজারে

Published on 12 June 2016 | 4: 08 am

রমজানের আগে ও শুরুতে নিত্যপণ্যের দাম হুহু করে বাড়তে বাড়তে আকাশে উঠলেও রোজার চতুর্থ দিন যেতে না যেতেই বাজারে দামের লাগাম ধরেছে। কোনো পণ্যের দাম নতুর করে বাড়েনি। খাসির মাংস, বেগুন, টমেটো, শশা, কাঁচামরিচের দাম কমেছে। ছোলা, সয়াবিন তেল, বেসন, গরু ও মুরগির মাংসের দাম স্থিতিশীল রয়েছে।

বনানী কমিউনিটি সেন্টার কাঁচা বাজারে সবজি বিক্রেতা মো. বিল্লাল হোসেন জানান,  বেগুন কেজি প্রতি ৫৫ থেকে ৬০ টাকা দরে বিক্রি করছেন। যা গত সপ্তাহে ছিল ৯০ টাকা কেজি। এ ছাড়া টমেটোর বর্তমান দর প্রতিকেজি ৮০ টাকা (গত সপ্তাহে ছিল ৫০ টাকা), শসা প্রতিকেজি ৩০ টাকা (গত সপ্তাহে ছিল ৪০ টাকা), লেবু প্রতি হালি ২০ টাকা (গত সপ্তাহে ছিল ২৪), কাকরোল প্রতিকেজি ৩০ টাকা (যা ছিল ৩৫ থেকে ৪০ টাকা), গাজর প্রতি কেজি ৪০-৫০ টাকা (গত সপ্তাহে ছিল ৬০ টাকা), কাঁচা মরিচ কেজিপ্রতি ৪০ টাকা (যা গত সপ্তাহে ছিল ৬০ টাকা) দরে বিক্রি করছেন।

দাম কমার কারণ হিসেবে বিল্লাল বলেন, রোজার শুরুতে মালের চাহিদা বেশি থাকায় দাম বেশি ছিল। এখন আস্তে আস্তে চাহিদা কমছে তাই দামও কমতির দিকে। সামনের সপ্তাহে দাম আরো কমতে পারে।

একই বাজারের ব্রয়লার মুরগি বিক্রেতা আবুল হোসেন জানান, গত সপ্তাহের তুলনায় মুরগির দাম বাড়েনি। আগের মতোই প্রতিকেজি ১৮০ টাকা রয়েছে।

মুদি দোকানি রুবেল হোসেন জানান, ছোলা প্রতিকেজি ৯০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্চে। রোজার শুরুতেও বিক্রি হচ্ছিল একই দামে। এছাড়া দাম অপরিবর্তিত রয়েছে সয়াবিন তেল ও বেসনের দাম। সয়াবিন তেল ৯০-৯৫ টাকায় ও বেসন ৭০-৮০ টাকায় বিক্রি হচ্ছে।

গরুর মাংস বিক্রেতা দীন মোহাম্মদ জানান, সরকার থেকে বিক্রি করার জন্য গরুর মাংসের দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে। তারা পুরো রমজান মাসে ৪২০ টাকা কেজি করে গরুর মাংস বিক্রি করছেন।

খাশির মাংস বিক্রেতা জহিরুল ইসলাম জানান, খাশির মাংস প্রতিকেজি ৫৭০ টাকা এবং ছাগল ও ভেড়ার মাংস ৪৭০ টাকা করে বিক্রি করছেন। তিনি রোজার আগে খাশির মাংস বিক্রি করতেন প্রতিকেজি ৬৫০ টাকা আর ছাগল ও ভেড়ার মাংস ৫৫০ টাকা।

দাম কমার কারণ হিসেবে তিনি বলেন, রোজার মধ্যে অনুষ্ঠান কম থাকায় খাসির মাংসের চাহিদা কমেছে।

বনানী বাজারের খেজুর বিক্রেতা মো. ফরিদ জানান, খোলা খেজুর কেজিপ্রতি ২০০ টাকা, প্যাকেটজাত খেজুর বিক্রি হচ্ছে ৪০০ টাকায়। তিনি জানান, পাইকারি বাজারে খেজুরের দাম কিছুটা বেড়েছে।


Advertisement

আরও পড়ুন