হেদায়েতুল ইসলাম মিন্টু’র হৃদয়ে সন্দ্বীপ-এর মোড়ক উন্মোচন

শাহাদাৎ আশরাফ ::::ভয়াল ২৯ এপ্রিল ১৯৯১ এর প্রলংয়করী জলোচ্ছাস ও ঘুর্নিঝড়ে নিহতদের এবং লেখকের মরহুম মা-বাবার স্মৃতির উদ্দেশ্যে উৎসর্গীকৃত ‘মেইড ইন সন্দ্বীপ’  স্লোগানের প্রবক্তা, সোনালী মিডিয়া এন্ড পাবিলিকেশন্সের উপদেষ্টা হেদায়েতুল ইসলাম মিন্টু’র স্মৃতিচারণ মূলক গ্রন্থ-হৃদয়ে সন্দ্বীপ-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠান গত ৪ জুন বিকেল ৪ টায়, ঢাকাস্থ জাতীয় প্রেস ক্লাবের দ্বিতীয় তলার কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

বায়রার সিনিয়র সহ সভাপতি মুক্তিযোদ্ধা আলী হায়দার চৌধুরী বাবলুর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিকল্পনা কমিশন এর সদস্য কবি আসাদ মান্নান, বিশ্ব ব্যাংক প্রকল্প কনসালট্যান্ট অলিউল ইসলাম, জনপ্রশাসন মন্ত্রণালয় এর যুগ্ম সচিব তপন চন্দ্র বণিক, চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগ এর উপদেষ্টা মাষ্টার এ কে এম বেলায়েত হোসেন, চট্টগ্রাম সমিতি ঢাকার সভাপতি প্রকৌশলী আব্দুল মতিন, বাংলাদেশ ব্যাংকের সাবেক পরিচালক অধ্যাপিকা হান্নানা বেগম, কার্গীল হাই স্কুলের সাবেক শিক্ষক হেদায়েত উল্যা তালুকদার।

সন্দ্বীপ সমিতি ঢাকার দপ্তর সম্পাদক ও লেখক কাজী মনজুরুল আলম মঞ্জুর সঞ্চালনায় ও  মাষ্টার হেদায়েত উল্যা তালুকদার এর কোরআন থেকে তেলোয়াত এবং হৃদয়ে সন্দ্বীপ গ্রন্থের সম্পাদক ও সোনালী নিউজ টুয়েন্টি ফোর ডট কম এর ঢাকা ব্যুরো প্রধান কাজী ইফতেখারুল আলম তারেক এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে মোড়ক উম্মোচন অনুষ্ঠানের শুভ সূচনা হয়।

এরি মধ্যে কানায় কানায় পূর্ণ হতে থাকে জাতীয় প্রেস ক্লাবের দ্বিতীয় তলার কনফারেন্স হল । সঞ্চালকের মনোমুগ্ধকর আহবানে সাড়া দিয়ে আলোচকদের আলোচনা পর্ব চলে দীর্ঘক্ষণ। মঞ্চে উপবিষ্ট অতিথি বৃন্দ ছাড়াও আলোচনায় অংশ নেন বাংলাদেশ সংবাদ সংস্থার উপ প্রধান প্রতিবেদক কানাই চক্রবর্তী, সোনালী সন্দ্বীপ সম্পাদক শাহাদাৎ হোসেন আশরাফ, সন্দ্বীপ সমিতির নির্বাহী সদস্য নিজাম উদ্দিন তালুকদার, সন্দ্বীপ সমিতির যুগ্ম সম্পাদক শেখ মো. ইসমাইল, লেখক ও শিল্পি আলমগীর শাহনেওয়াজ সাগর, সন্দ্বীপ এডুকেশন সোসাইটি চট্টগ্রামের সদ্য বিদায়ী সাধারণ সম্পাদক কে এম কামরুল আহসান উল্যা, কলাম লেখক ও সাবেক ছাত্রনেতা আরব আলী, কমরেড মোজাফ্ফর আহম্মদ স্মৃতি সংসদের সভাপতি মনিরুল হুদা বাবন, কেন্দ্রীয় যুবলীগ সদস্য আরিফুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য, বিজ্ঞান ও গন্থাগার ব্যবস্থাপনার ছাত্র সঞ্জয় মজুমদার ও গন্থের লেখক হেদায়েতুল ইসলাম মিন্টু।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রূপালী লাইফ ইনস্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক গোলাম কিবরিয়া, সন্দ্বীপ সমিতির যুগ্ম সম্পাদক হেলাল উদ্দিন, নির্বাহী সদস্য এম জি ফারুক, জিটিভির প্রধান বার্তা সম্পাদক ইকবাল করিম নিশান, চ্যানেল আই এর প্রযোজক সওকত সহ সন্দ্বীপের অনেক গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ঘড়ির কাঁটা প্রায় ৭ টা ছুঁই ছঁই  এরি মধ্যে আনুষ্ঠানিক ভাবে মোড়ক উম্মোচন পর্ব এর আনুষ্ঠানিকতা শেষ করে সভাপতির বক্তব্য ও আপ্যায়নের মধ্য দিয়ে অনুষ্ঠানের সফল সমাপ্তি ঘটে।

হেদায়েতুল ইসলামের লেখা এই গ্রন্থটির দাম রাখা হয়েছে ৩০০ টাকা। প্রকাশক- নাজমুল হুদা রতন, সাহস পাবলিকেশন্স, বি-২৯, কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, কাঁটাবন, ঢাকা। গ্রন্থস্বত্ব- মাইনুল ইসলাম মান্না। কার্যসহযোগী- সঞ্জয় মজুমদার, সার্বীক তত্বাবধানে- কাজী মঞ্জুরুল আলম, সম্পাদনায়- কাজী ইফতেখারুল আলম তারেক।

লেখকের গত তিন বছরের ধারাবাহিক লেখার অংশ বিশেষের সম্মিলন ‘হৃদয়ে সন্দ্বীপ’ গ্রন্থ। দূরহ এই কাজটি সম্পাদনা করার দায়িত্বে থাকা সম্পাদক ও সার্বীক সহযোগীদের ভূয়শী প্রশংসা করেন বক্তারা। আগামীতে আরো তথ্যবহুল ও সমৃদ্ধ আরো লেখা লেখক পাঠকদের জন্য উপহার দেবেন এই প্রত্যাশাই ব্যাক্ত করলেন সন্দ্বীপের সিনিয়র সিটিজেনরা। লিখিত বক্তব্যে সন্দ্বীপ কার্গীল হাই স্কুলের সাবেক জনপ্রিয় শিক্ষক এ কে এম বেলায়েত হোসেন তাঁর প্রিয় ছাত্র হেদায়েতুল ইসলামের লেখা এই গ্রন্থটির ভূয়শী প্রশংসা করেন।

হেদায়েতুল ইসলাম মিন্টু

শাহাদাৎ আশরাফ শাহাদাৎ আশরাফ

Leave a Reply

Top
%d bloggers like this:
Web Design BangladeshBangladesh Online Market