‘এই নারী ফেসবুকে থাকলে আনফ্রেন্ড করুন’

‘মধু শাহ নামের এই নারী যদি আপনার ফেসবুকে বন্ধুর তালিকায় থাকে, তাহলে এখনই তাঁকে আনফ্রেন্ড করুন। এই নারী সারা দুনিয়া জুড়ে বিভিন্ন মানুষকে বন্ধুত্বের অনুরোধ পাঠান। কিন্তু কেউ তাকে চেনেন না। একই ছবি দিয়ে প্রায় ৩৪ জন মধু শাহ ফেসবুকে রয়েছেন। এই নারীর কোনও অসৎ উদ্দেশ্য আছে বলেই মনে করছে তার বন্ধু তালিকায় থাকা ফেসবুক ব্যবহারকারীরা। তাই সতর্কবার্তা জারি করা হয়েছে।’ -এক নারীর ছবিসহ এমন একটি সংবাদ পরিবেশন করছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

জি নিউজ ও এবিপি আনন্দ জানিয়েছে, এই নারীর ছবিসংবলিত ফেসবুক অ্যাকাউন্টগুলো সবই স্প্যাম অ্যাকাউন্ট। আর এই অ্যাকাউন্ট ফেসবুকে থাকলে আপনার অ্যাকাউন্টটিও নিরাপদ নয়। মধু শাহ নামে একই নামে একই ছবিতে একই ‘নারীর’ ৩৪টি অ্যাকাউন্টের সন্ধান পাওয়া গেছে। যার অধিকাংশেরই বন্ধুসংখ্যা পাঁচ হাজারের বেশি।

সম্প্রতি এই অ্যাকাউন্টটি থেকে বিভিন্ন স্প্যাম মেসেজ লাখো অ্যাকাউন্টে ছড়িয়ে পড়ে। তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা জানান, ‘ভিডিও এবং মেসেজের’ স্প্যাম মেইলগুলো ছড়ানো হয়েছিল এই মধু শাহ নামের অ্যাকাউন্টগুলো থেকেই।

আর প্রযুক্তি বিশেষজ্ঞরা জানিয়েছেন, ওই স্প্যাম মেইলগুলোই বিভিন্নভাবে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকের বিষয়ে দায়ী ছিল। আর তাই এই অ্যাকাউন্টগুলো বর্জনের পরামর্শ দিয়েছেন প্রযুক্তিবিশেষজ্ঞরা। কারণ ফেসবুকে ছদ্মবেশী অ্যাকাউন্টের মাধ্যমে আপনার ওপর নজরদারি করা হতে পারে।

Mahabubur Rahman Mahabubur Rahman

Leave a Reply

Top
%d bloggers like this:
Web Design BangladeshBangladesh Online Market