আজ শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮ ইং, ১৪ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ



চট্টগ্রামে নিম্নমানের ১০০ টন খেজুর জব্দ

Published on 01 June 2016 | 3: 08 am

চট্টগ্রাম নগরীতে নিম্নমানের-পচা ও মেয়াদোত্তীর্ণ প্রায় ১০০ টন খেজুর জব্দ করা হয়েছে।

এছাড়া নোংরা পরিবেশে খাবার তৈরি এবং পণ্যের মোড়কে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ উল্লেখ না থাকায় নগরীর ফিরিঙ্গিবাজার ও মাঝিরঘাট এলাকার পাঁচ হোটেলকে ৭৩ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

সোমবার দুপুরে নগরীর কোতোয়ালী থানার চৈতন্যগলি এলাকার টিএটিসি কোল্ড স্টোরেজ নামের হিমাগারে অভিযান চালিয়ে এসব খেজুর জব্দ করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান।

তাহমিলুর রহমান বলেন, ‘রমজান মাসে খেজুরের অস্বাভাবিক চাহিদা বেড়ে যাওয়ার সুযোগকে ভালোভাবে কাজে লাগান কিছু অসাধু ব্যবসায়ী। যে কারণে রমজানে নিম্নমানের-পচা ও মেয়াদোত্তীর্ণ খেজুরে বাজার সয়লাব হয়ে যায়। এসব খেজুর হিমাগার থেকে প্রথমে যায় ফলমণ্ডির পাইকারি বাজারে। সেখান থেকে ধাপে ধাপে সরবরাহ করা হয় খুচরা বাজারে। এবারের রমজানে যাতে বাজারে নিম্নমানের কোনো খেজুর বিক্রি না হয় তার জন্য অভিযান পরিচালনা করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘প্রথমে মূল কেন্দ্রে অভিযান পরিচালনা করা হয়েছে। পরে ধাপে ধাপে বিভিন্ন বাজারে অভিযান করা হবে। অভিযানে প্রায় ১০০ টন নিম্নমানের খেজুর জব্দ করা হয়েছে। এসব খেজুর দীর্ঘদিন ধরে মজুদ রাখায় চেহারা অনেকটা পাল্টে গেছে। প্রায় তিন হাজার বস্তায় জব্দ করা খেজুর বিক্রির উদ্দেশ্যে মজুদ করা হয়েছিল।’

এদিকে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ সমকালকে জানান, নগরীর কোতোয়ালী থানার ফিরিঙ্গিবাজার ও সদরঘাট থানার মাঝিরঘাট এলাকায় অভিযান পরিচালনা করে নোংরা পরিবেশে খাবার তৈরি এবং পণ্যের মোড়কে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ উল্লেখ না থাকায় পাঁচ হোটেলকে ৭৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও জানান, মোহাম্মদী হোটেল অ্যান্ড কনফেকশনারিকে ৪০ হাজার টাকা, কর্ণফুলী হোটেল অ্যান্ড রেস্টুরেন্টকে ১৮ হাজার এবং ক্যাফে মরিয়াম হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট, ক্যাফে মা হোটেল ও ক্যাফে আমানত হোটেলকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

অভিযানে অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক বিকাশ চন্দ্র দাস ও নগর পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।


Advertisement

আরও পড়ুন