আজ শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮ ইং, ১৪ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ



ব্যথার সঙ্গে সহানুভূতিও নাশ করে প্যারাসিটামল!

Published on 29 May 2016 | 4: 07 am

ব্যথানাশের সবচেয়ে সহজলভ্য ও বিশ্বাসযোগ্য সমাধান প্যারাসিটামল। তবে আমরা যতটা ভাবি, প্যারাসিটামলের প্রতিক্রিয়া তার চেয়েও অনেক বেশি।

গবেষণায় দেখা গেছে, প্যারাসিটামল কেবল ব্যথায় আরাম দেয় না, একইসঙ্গে এটি খেলে অন্য ব্যথা অনুভব করার ক্ষমতাও লোপ পায়। কারণ এটি মস্তিষ্কের এমন একটি অংশকে নিষ্প্রভ করে দেয় যা ব্যথা অনুভব করে।

সর্বসম্মত ও বিশ্বাসযোগ্য প্যারাসিটামল যুক্তরাষ্ট্রে অ্যাসিটামিনোফেন নামে পরিচিত। গবেষকরা জানান, অ্যাসিটামিনোফেন ব্যথা কমায়, একইসঙ্গে ব্যথা সম্পর্কিত জ্ঞান ও অন্যের ব্যথায় সহানুভূতি নাশ করে।

এ বিষয়ে দু’টি গবেষণা করা হয়। প্রথম গবেষণায় ৮০ জন কলেজ শিক্ষার্থীকে একটি পানীয় পান ও মানুষের ব্যথা সম্পর্কিত ছোটগল্প পড়তে দেওয়া হয়। এই ছোট গল্পগুলো ছিলো শারীরিক ব্যথা, যেমন- ছুরিতে কেটে যাওয়া বা প্রিয়জনের বিয়োগে মানসিক যন্ত্রণা বিষয়ক।

৮০ জন শিক্ষার্থীর এ দলকে দু’দলে ভ‍াগ করা হয়। একটি দলকে সাধারণ পানীয় ও অন্য দলকে ওই পানীয়তেই প্যারাসিটামল মিশিয়ে দেওয়া হয়। দেখ‍া যায়, যাদের পানীয়তে প্যারাসিটামল মেশানো ছিলো তারা গল্পের মর্মাহত ব্যক্তিদের জন্য কম সহানুভূতিশীল ছিলেন।

এরপর দ্বিতীয় গবেষণায় অংশ নেয় ১১৪ জন। জার্নাল সোস্যাল কগনিটিভ অ্যান্ড ইফেক্টিভ নিউরোসায়েন্সের রিপোর্টে বলা হয়, এই গবেষণায় যারা প্যারাসিটামল খেয়েছেন তারা অতিরিক্ত শব্দের প্রতি কম বিরক্ত ছিলেন। আবার ওই শব্দে আশপাশের যারা বিরক্ত ছিলেন তাদের প্রতি যারা প্যারাসিটামল খেয়েছেন তাদের কোনো উদ্বিগ্নতা ছিলো না।

এদিকে ওহিও স্টেট ইউনিভার্সিটির গবেষকরা জানান, অ্যাসিটামিনোফেন ব্যক্তির ব্যথা কমায়। কিন্তু এটি আশপাশে অন্যদের ব্যথা অনুভূতির প্রতিও ব্যক্তির সহমর্মিতা কমিয়ে দেয়।

অ্যাসিটামিনোফেন বা প্যারাসিটামল ব্যথানাশক শারীরিক ব্যথা কমানো ছাড়াও পারিপার্শ্বিক ব্যথা সম্পর্কিত জ্ঞানকে উপেক্ষা করতে মস্তিষ্ককে প্রস্তুত করে। জানান গবেষকরা।

তথ্যসূত্র: ইন্টারনেট।


Advertisement

আরও পড়ুন