মাছের স্বাদে ভিন্নমাত্রা

ভাজা, ভুনা বা ঝোলের বাইরেও যে মাছের আরো মজার মজার রেসিপি আছে তা অনেকেই ভুলে যাই। প্রতিদিন একই ধরনের মাছের আইটেম আর মাংস খেয়ে খেয়ে যারা বিরক্ত হয়ে গেছেন তাদের জন্য দুটি ‍মজার মাছের রেসিপি।

রূপচাঁদা বারবিকিউ

উপকরণ: রূপচাঁদা মাছ ২টি, মরিচ গুঁড়া ১ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, আদার রস, রসুনের রস, তেতুলের কাথ ১ কাপ, ফিস সস ১/৪ কাপ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, অলিভ অয়েল ১ চা চামচ, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, আখের গুড় ১ টেবিল চামচ, লবণ।

যেভাবে তৈরি করতে হবে: মাছ ধুয়ে, মাছের গায়ে ছুরি দিয়ে চিরে মরিচ গুঁড়া, লেবুর রস, আদার রস, রসুনের রস ও স্বাদমত লবণ দিয়ে মেখে মাছ ভেজে তুলে রাখুন। পাত্রে তেতুলের কাথ, ফিস সস, ওয়েস্টার সস, অলিভ ওয়েল, হলুদ গুঁড়া, গোলমরিচের গুঁড়া ও আখের গুড় জ্বালিয়ে ঘন হযে এলে ভেজে রাখা মাছের ওপর ঢেলে দিয়ে পরিবেশন করুন।

মাছের কাটলেট

উপকরণ: রুইমাছ ২৫০ গ্রাম  ফিলে, পেঁয়াজ কুচি ২টেবিল চামচ, কাচামরিচ কুচি  আধা চা চামচ,
ধনেপাতা ২ টেবিল চামচ, আদাবাটা ১ চামচ, জিরা গুঁড়ো আধ চামচ, ব্রেডক্রাম               আধ চামচ, ডিম ১ টা ফেটানো, তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালী: পাত্রে আধ কাপ পানি, মাছের ফিলে লবণ মিশিয়ে সেদ্ধ করে নিন।এবার ছেঁকে পানি ফেলে দিয়ে কাটা চামচ বা কাচের গ্লাসের গোড়া দিয়ে সেদ্ধ ফিলেগুলো পিষে চটকে দিন।

চটকানো মাছের সঙ্গে কাচামরিচ, জিরা গুঁড়ো, ব্রেডক্রাম, আদাবাটা, ধনেপাতা, ডিম আর লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।পছন্দের সাইজে কাটলেটের আকারে গড়ে নিন।ডুবু তেলে সোনালী করে ভেজে তুলুন।পছন্দের সস ও সালাদ দিয়ে গরম গরম পরিবেশন করুন।

Mahabubur Rahman Mahabubur Rahman

Leave a Reply

Top
%d bloggers like this:
Web Design BangladeshBangladesh Online Market