আজ শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮ ইং, ১৪ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ



আকাশ সীমা লঙ্ঘন করে বাংলাদেশের আকাশে মিয়ানমারের সামরিক মহড়া

Published on 26 May 2016 | 2: 22 am

আকাশ সীমা লঙ্ঘন করে মিয়ানমারের একটি সামরিক হেলিকপ্টার বান্দরবান জেলার কয়েকটি বিজিবি ক্যাম্পের উপর দিয়ে মহড়া দিয়েছে।

বুধবার আকলিকদমের বিজিবি’র ৫৭ ব্যাটালিয়ানের আওতায় থানছির দুর্গম বুলুপাড়া, ইয়ংরাই, পানঝিরি, হেডম্যান পাড়া সাপাছড়া এই ৫টি বিজিবি’র ক্যাম্পের উপর দিয়ে খুব কাছ থেকে মহড়া দেয়। এ ঘটনায় সীমান্তে শক্তি বৃদ্ধি করে বিজিবিকে সর্বোচ্চ সর্তকতায় রাখা হয়েছে।

এ প্রসঙ্গে, বিজিবি’র চট্টগ্রাম দক্ষিণ রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হাবিবুল করিম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে মিয়ানমার সামরিক বাহিনীর একটি হেলিকপ্টার বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে। হেলিকপ্টারটি ওই এলাকায় নিয়োজিত বিজিবি’র ৫টি ক্যাম্পের উপর দিয়ে মহড়া দেয়। এঘটনায় বিজিবি সদর দপ্তর থেকে কড়া প্রতিবাদ জানানো হয়েছে।

তিনি আরো জানান, যে সব বিজিবি ক্যাম্পের উপর দিয়ে হেলিকপ্টারটি মহড়া দিয়েছে সেসব ক্যাম্প মিয়ানমারের খুব কাছে। ঘটনার পর থেকে বিজিবি’কে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে বলে তিনি জানান।

উল্লেখ্য, যে গত ১১ মে থানছির বুলু পাড়া ক্যাম্প লক্ষ্য করে মিয়ানমারের সেনা বাহিনী ৬টি মর্টার সেল নিক্ষেপ করে। বিজিবি’র পক্ষ থেকেও ২টি মর্টার সেল নিক্ষেপ করে তার জবাব দেয়া হয়। তবে মিয়ানমার সেনা বাহিনীর নিক্ষিপ্ত মর্টার সেল বিজিবি’র হেলিপেডে আঘাত হানে। ওই ঘটনার ১৩ দিনের পর এই ঘটনা ঘটলো।


Advertisement

আরও পড়ুন