আজ মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ ইং, ১১ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ



ভুল বিচারে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

Published on 26 May 2016 | 2: 16 am

ধর্ষণের একটি মামলায় ভুল আইনে বিচার করায় ভোলার চরফ্যাশনের আব্দুল জলিলকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে জলিলের দণ্ডাদেশ বাতিল করে অন্য কোনো মামলায় গ্রেফতার না থাকলে তাকে অবিলম্বে মুক্তি দিতে বলা হয়েছে।

হাইকোর্টের দেয়া এ সংক্রান্ত একটি পূর্ণাঙ্গ রায়ের আদেশ বুধবার প্রকাশিত হলে এ বিষয়ে বিস্তারিত জানা যায়। এর আগে বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে জলিলের করা জেল আপিল নিষ্পত্তি করে গত বছরের ১৫ ডিসেম্বর বিচারপতি এ এফ এম আবদুর রহমানের একক বেঞ্চ এই রায় দেন।

২০০১ সালের এক ধর্ষণের ঘটনায় আব্দুল জলিলকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ২০ হাজার টাকা জরিমানা করে বিচারিক আদালত। সে সময় তার বয়স ১৫ বছর হলেও ওই মামলার বিচার চলে নারী ও শিশু নির্যাতন দমন আইনে।

ওই আইনে অপ্রাপ্তবয়স্ক জলিলের বিচার চালানো ‘ভুল ছিল’ জানিয়েই তাকে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের আদেশে বলা হয়েছে। রায়ে বলা হয়, ‘রাষ্ট্রপক্ষ আসামি আব্দুল জলিলকে আর্থিক ক্ষতিপূরণ প্রদান করাই যুক্তিযুক্ত। এ মর্মে এই আদালত আসামি আব্দুল জলিলের জীবনের ১৪টি বছরের বিনিময়ে রাষ্ট্রপক্ষকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ পরিশোধ করার আদেশ প্রদান করছে।’

হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ রায় প্রকাশের বিষয়টি নিশ্চিত করেন।


Advertisement

আরও পড়ুন