আজ রবিবার, ২২ জুলাই ২০১৮ ইং, ০৭ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



রাষ্ট্রপতি আসছেন ।। চট্টগ্রামে নজরুল জন্মজয়ন্তীর অনুষ্ঠান আজ

Published on 25 May 2016 | 3: 46 am

আজ ১১ জ্যৈষ্ঠ। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মবার্ষিকী। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এই প্রথম রাজধানীর বাইরে চট্টগ্রামে জাতীয় পর্যায়ে নজরুলের জন্মবার্ষিকী পালনের অনুষ্ঠান আয়োজন করেছে। চট্টগ্রাম নজরুলের অন্যতম স্মৃতি বিজড়িত স্থান। আজ বুধবার সকাল ১১টায় নগরীর আউটার স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। নজরুল জন্মজয়ন্তীর অনুষ্ঠানে অংশ নিতে রাষ্ট্রপতি আজ সকালে চট্টগ্রামে পৌঁছবেন বলে প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, নজরুল ইন্সটিটিউট ট্রাস্টি বোর্ডের সভাপতি অধ্যাপক ইমেরিটাস রফিকুল ইসলাম ও জাতীয় কবির পৌত্রী খিলখিল কাজী।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্মারক বক্তব্য দেবেন কবি ও সাংবাদিক আবুল মোমেন। এছাড়া সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বেগম আকতারী মমতাজ স্বাগত বক্তব্য দেবেন। ধন্যবাদ জ্ঞাপন করবেন জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন।

এ বছর জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সাম্প্রদায়িকতা ও ধর্মান্ধতারোধে নজরুলের প্রাসঙ্গিকতা’। আলোচনার পর বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও নজরুল ইনস্টিটিউটের আয়োজনে ৩০ মিনিটের একটি সাংস্কৃতিক পর্ব থাকবে। দেশের বিশিষ্ট নজরুল শিল্পীগণ এতে গান পরিবেশন করবেন।

জাতীয় কবির জন্মবার্ষিকী উপলক্ষে আজ সকাল ৬.৩০টায় সংস্কৃতি মন্ত্রণালয় ও এর অঙ্গ প্রতিষ্ঠানসমূহের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। নজরুল ইনস্টিটিউট ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি এ উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে।

ঢাকাসহ জাতীয় কবির স্মৃতিবিজড়িত ময়মনসিংহের ত্রিশাল ও কুমিল্লার দৌলতপুরে স্থানীয় প্রশাসনের ব্যবস্থাপনায় জন্মবার্ষিকী উদ্‌যাপন করা হবে। বাংলা একাডেমির সহযোগিতায় নজরুল ইনস্টিটিউট জাতীয় কবির জন্মবার্ষিকী উপলক্ষে স্মরণিকা ও পোস্টার মুদ্রণ করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে বাণী প্রদান করেছেন। প্রধানমন্ত্রী তার বাণীতে বলেছেন, তরুণ সমাজকে শৃঙ্খল ভেঙে সামনে এগিয়ে যেতে এবং অজানাকে জয় করতে নজরুল পথ দেখিয়েছেন। জাতীয় কবি অসাম্প্রদায়িক, বৈষম্যহীন, শোষণমুক্ত ও শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠার যে স্বপ্ন দেখতেন, তা বাস্তবায়নের জন্য সরকার কাজ করছে।

রাষ্ট্রপতি বলেছেন, নজরুল প্রেমের কবি, অসাম্প্রদায়িক চেতনার কবি। কবি ধর্মবর্ণের ঊর্ধ্বে উঠে মানবতার জয়গান গেয়েছেন, নারীর অধিকারকে করেছেন সমুন্নত।

চট্টগ্রামে আরো কর্মসূচি : নজরুলের জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রামে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচির আয়োজন করেছে।

সম্মিলিত নজরুল জয়ন্তী উদযাপন পরিষদ : কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে সম্মিলিত নজরুল জয়ন্তী উদযাপন পরিষদ প্রতি বছরের মতো এবারও ডিসি হিল নজরুল মঞ্চে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে সংগঠনভিত্তিক দলীয় সংঙ্গীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশনা। সন্ধ্যা ৬টায় অনুষ্ঠেয় নজরুল জয়ন্তীর শুরুতে সূচনা বক্তব্যের পরপরই মঞ্চে সংগীত পরিবেশন করবে ছন্দানন্দ সাংস্কৃতিক পরিষদ, কুসুম ললিতকলা একাডেমী ও রাগেশ্রী। নৃত্য পরিবেশন করবে নটরাজ নৃত্যাঙ্গন, স্কুল অব ওরিয়েন্টাল ডান্স, নৃত্য নিকেতন ও পুষ্পপুট নৃত্যাঙ্গন। আবৃত্তি পরিবেশন করবে প্রমা আবৃত্তি সংগঠন, বোধন আবৃত্তি পরিষদ ও স্বরনন্দন প্রমিত বাংলা চর্চা কেন্দ্র।

টিআইসির আয়োজন : থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামের (টিআইসি) আয়োজনে আজ সন্ধ্যা সাতটায় মিলনায়তনে নৃত্যশিল্পী প্রমা অবন্তীর নির্দেশনায় কাজী নজরুল ইসলামের কবিতা ও সঙ্গীত নিয়ে নৃত্যালেখ্য ‘বাঁশরী ও তূর্য হাতে কবি’ পরিবেশন করবে ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার।

এতে অংশগ্রহণ করবেন প্রমা অবন্তী, স্বপন বড়ুয়া, তন্বী, নিবিড়, জয়ীতা, হিয়া, তুষি, তন্বী, স্মিতা, কান্তা, পারমিতা, সর্বানী, প্রিয়া, জুঁই, সঙ্গীতা, ময়ূখ, দিবা, দিপা, তুর্ণী, ইমরান, মামুন, অলি, আবীর, নাজমুল, কুমকুম, শওকত, অভিজিত, মুন্না, সোহেল, সুইনু মারমা, মৃত্তিকা, স্বপ্নীল, শান্তা, সাথী, তানভীর, জিহাদ, ধর্মরাজ, অর্জিতা, মৌমিতা, অর্কিড, প্রাচী, রিয়া, দিবা ও অভ্র।


এখানে খুজুন


আরও পড়ুন