আবার পেছাল এইচএসসি পরীক্ষা

ঘূর্ণিঝড় রোয়ানুর কারণে পেছানো এইচএসসি পরীক্ষার তারিখ আবারো পরিবর্তন করা হয়েছে। আগামী ২৭ মে শুক্রবার অনুষ্ঠেয় এ পরীক্ষাটি আগামী ১২ জুন রোববার অনুষ্ঠিত হবে জানিয়েছে আন্তঃবোর্ড সমন্বয় সাব কমিটি।আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো.
মাহবুবুর রহমান মঙ্গলবার জানান, ২৮ মে ইউনিয়ন পরিষদ নির্বাচনের পঞ্চম পর্বের ভোটের দিন থাকায় নির্বাচন কমিশনের অনুরোধে পরীক্ষা আরো পেছানো হয়েছে। ভোট কেন্দ্রগুলো শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রিক। তাই কেন্দ্রে নিরাপত্তার স্বার্থে এ সিদ্ধান্ত নিতে হয়েছে।

পরিবর্তিত সূচি অনুযায়ী ১২ জুন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অর্থনীতি ও বাণিজ্যিক ভূগোল দ্বিতীয়পত্র, লঘু সংগীত (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র, নাট্যকলা (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র, অর্থনীতি ও বাণিজ্যিক ভূগোল দ্বিতীয় পত্র (ডিআইবিএস) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঐ দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রসায়ন (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি দ্বিতীয় পত্র (মানবিক শাখা), ইসলামের ইতিহাস দ্বিতীয় পত্র (ঐচ্ছিক-১), ইসলামের ইতিহাস দ্বিতীয় পত্র (ঐচ্ছিক-২), ইতিহাস দ্বিতীয় পত্র, ইতিহাস দ্বিতীয় পত্র (ঐচ্ছিক-১), ইতিহাস দ্বিতীয় পত্র (ঐচ্ছিক-২), গৃহ-ব্যবস্থাপনা ও শিশুবর্ধন এবং পারিবারিক সম্পর্ক (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এই পরীক্ষাগুলো গত ২২ মে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ঘূর্ণিঝড় রোয়ানুতে উপকূলীয় জেলাগুলো ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ায় তা পেছানো হয়। এবার ইউনিয়র পরিষদের নির্বাচনের কারণে পরীক্ষা পিছিয়ে নতুন তারিখ নির্ধারণ করা হয়।

এদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর এবং ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার তারিখও পরিবর্তনের অনুরোধ জানিয়েছে নির্বাচন কমিশন। ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার তারিখ পরিবর্তনের জন্য ব্যাংক ও আর্থিকপ্রতিষ্ঠান বিভাগের সচিব এবং ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের পরিচালকের কাছে চিঠি পাঠিয়েছে ইসি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ের পরীক্ষার সূচি পরিবর্তনে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে চিঠি দিয়েছে।

পরীক্ষাসূচি অনুযায়ী, আগামী ২৭ মে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা এবং আগামী ২৮ মে বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তারের বিভিন্ন বিষয়ের পরীক্ষা রয়েছে। এ পরীক্ষার তারিখগুলো পরে জানানো হবে।

Mahabubur Rahman Mahabubur Rahman

Leave a Reply

Top
%d bloggers like this:
Web Design BangladeshBangladesh Online Market