মাননীয় প্রধানমন্ত্রী সমীপে অবহেলিত সন্দ্বীপ বাসির খোলা চিঠি

কুমিরা-গুপ্তছড়া

বিষয়ঃ কুমিরা হতে গুপ্তছড়া নৌপথের ভাড়া ও নৌযান প্রসঙ্গে।

মাননীয় প্রধানমন্ত্রী

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ।

নিশ্চয় আপনি জানেন সন্দ্বীপ প্রায় ৩ হাজার বছরের আদি দ্বীপ। ইসলামের ইতিহাসের সাথে সন্দ্বীপের সম্পর্কের বর্ণনা রয়েছে সোনালী বর্ণে। ৫২ সনের ভাষা আন্দোলন ও ৭১ এর মহান স্বাধীনতা যুদ্ধেও সন্দ্বীপের ইতিহাস বিরল।
বর্তমান জনসংখ্যা প্রায় ৬ লক্ষাধিক। আয়ের উৎস কৃষি ও প্রবাসিদের উপর্জন।
নৌপথ ব্যতিরেকে যাতায়াতের বিকল্প কোন ব্যবস্হা নেয়।নৌযান একমাত্র পারাপারের যানবাহন। পারাপারের ভাড়া নিয়ে নৌযানে চলছে অনিয়ম,চরম শোষণ ও দুর্নীতি। সাধারণ মানুষের পাশে দাড়িয়ে কথা বলার মত তেমন কোন ব্যক্তি নাই।জন প্রতিনিধি যারা রয়েছেন তারাও কোনা কোন ভাবে শোষক গোষ্ঠী কর্তৃক নিয়ন্ত্রীত বলে বলে জনমনে ধারণা।
জনপ্রতিনিধি কর্তৃক এপর্যন্ত সমাধানের কোন উদ্যোগ নিয়েছে বলেও দৃশ্যমান নয়।

মাননীয় প্রধান মন্ত্রী সাম্প্রতিক সময়ে আপনি সন্দ্বীপ এসেছিলেন তাতে আমর গর্বিত হয়েছি। আমরা সন্দ্বীপের মানুষ আপনাকে হয় তো ততটুকু সম্মান করতে পারিনি জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা হিসেবে যতটুকু সম্মান করার প্রয়োজন ছিল। জাতিগত বিষয়টি আপনার অজানা নয়।
পরিতাপের বিষয় হলো সন্দ্বীপের মানুষ সবসময় সরকারের সবধরণের সুযোগ সুবিধা থেকে অবহেলিত ও বঞ্চিত। বর্তমানেও তার ব্যতিক্রম বলা যাচ্ছেনা বলে দুঃখীত।

সন্দ্বীপের জনসংখ্যানুপাতে নৌযান অত্যান্ত গৌণ। প্রয়োজনে তদন্ত টিম পাঠিয়ে যাচাই করে দেখার জন্য অনুরোধ করছি। সন্দ্বীপের মানুষ আসলেই কি দুর্ভোগে দিন অতিবাহিত করছে না সুখে।সন্দ্বীপ যদিও মুল ভূখন্ড থেকে বিচ্চিন্ন তথাপিও সন্দ্বীপের মানুষ বাংলাদেশের নাগরিক।সুতারং নাগরিক অধিকারে বৈষম্য মেনে নেয়া যায়না।

মাননীয় প্রধানমন্ত্রী আপনি আমাদের অভিভাবক তাই আপনার নিকট আবেদন।
কুমিরা থেকে গুপ্তছড়া স্পীড বোটের ভাড়া নিয়ে যে শোষণ ও হয়রাণী চলছে তা নিরসন হচ্ছেনা বা আদৌ হয়নি। বরঞ্চ সাধারণ মানুষ অন্যায়ের প্রতিবাদ করায় চাদাবাজ চক্র ও ইজাদারের লোকজন যাত্রী হয়রাণীর মাত্রা আরো বাড়িয়ে দিযেছে।মুখে ভদ্র ভাষা যা বলার তো বলছেই। আমরা উক্ত বিষয়ে আপনার দৃষ্টি আকর্ষণ ও হস্তক্ষেপ কামনা করছি।

অতএব মাননীয় প্রধানমন্ত্রী।

সন্দ্বীপের সুবিধা বঞ্চিত অবহেলিত মানুষের এলোমেলো কথা গুলো হৃদয় দিয়ে জনগুরুত্বের দিক থেকে বিশেষ বিবেচনা করে দ্রুত সমাধানের প্রয়োজনীয় ব্যবস্হা নিতে সদয় মর্জি হয়।

নিবেদক
সন্দ্বীপ বাসির পক্ষে সন্দ্বীপ ফাউন্ডেশন বাংলাদেশ এর এডমিনঃ
মুফতী মাসুম বিল্লাহ নাফিয়ী

বিঃদ্রঃ
স্পীড বোটের ভাড়া ১৫০টাকা বা যৌক্তিক হারে বিবেচনা ও ষ্টীমারের ভাড়া ১০০টাকা বা যৌক্তিক হারে নির্ধারণ সন্দ্বীপের সরল সহজ জনমানুষের প্রাণের দাবী।

শাহাদাৎ আশরাফ শাহাদাৎ আশরাফ

Leave a Reply

Top
%d bloggers like this:
Web Design BangladeshBangladesh Online Market